ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ভেনামি’ চিংড়ি চাষ সম্ভাবনায় খুলনা যাবেন প্রতিমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
‘ভেনামি’ চিংড়ি চাষ সম্ভাবনায় খুলনা যাবেন প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, ফাইল ফটো

ঢাকা: কম খরচে বেশি লাভ এবং টেকসই জাতের ভেনামি চিংড়ি চাষের সম্ভাবনায় খুলনা অঞ্চল সফরের আগ্রহ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে ‘উইনরক ইন্টারন্যাশনাল’র প্রতিনিধিদলের সঙ্গে দেশের চিংড়ি চাষ এবং রফতানির ব্যাপারে দ্বিপাক্ষিক বৈঠক করে প্রতিমন্ত্রী এ আশ্বাস দেন।

উইনরক ইন্টারন্যাশনালের একটি প্রতিনিধিদল বাংলাদেশের চিংড়ির উৎপাদন হ্রাস এবং কয়েক বছর ধরে এর রফতানি আয় কমে যাওয়ার কারণ তুলে ধরে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে।

৭২ শতাংশ বিশ্ববাজার দখলকারী স্বল্প খরচে উৎপাদনযোগ্য ভেনামি চিংড়ির বর্তমান অবস্থান তুলে ধরে তারা বাংলাদেশেও এটি চাষের জন্য প্রতিমন্ত্রীর কাছে অনুমতি চায়। সেইসঙ্গে চিংড়ির উৎপাদন ও রফতানি বাড়াতে দ্রুত পদক্ষেপ নেওয়ার অনুরোধ করে।
 
প্রতিমন্ত্রী তাদের কথার পরিপ্রেক্ষিতে চিংড়ি প্রধান খুলনা অঞ্চল সফরের আগ্রহ প্রকাশ করেন এবং দেশে ভেনামি চিংড়ি চাষের ব্যাপারে চিন্তা-ভাবনা করে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন।

উইনরক ইন্টারন্যাশনাল খুলনা বিভাগের চিংড়ি প্রধান তিনটি জেলার ১০টি উপজেলায় ২৫ হাজার চিংড়ি চাষীকে দেশি চিংড়ি চাষে উদ্বুদ্ধকরণসহ বিদেশে চিংড়ি রফতানি কার্যক্রম পরিচালনা করছে।

বৃহস্পতিবার সংস্থাটির প্রধান জন এ ডর’র নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে।
 
বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এমআইএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।