ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২৫৪০ কোটি টাকা ব্যয়ে ৯টি প্রকল্প একনেকে অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০
২৫৪০ কোটি টাকা ব্যয়ে ৯টি প্রকল্প একনেকে অনুমোদন

ঢাকা : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে। অনুমোদিত এই প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৫৪০ কোটি টাকা।

এর মধ্যে সরকারি অর্থায়নের পরিমাণ ২ হাজার ৩৬০ কোটি টাকা। অবশিষ্ট ১৮০ কোটি টাকা প্রকল্প সাহায্য।
 
প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

একনেক বৈঠকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছেÑ ৯৬ কোটি টাকা ব্যয়ে সড়ক ও রেলপথ বিভাগের আওতাধীন ‘নবীনগর-ডিইপিজেড-চন্দ্রা সড়ককে চার লেনে উন্নীতকরণ প্রকল্প’, ২৪০ কোটি টাকা ব্যয়ে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন ‘ইমারজেন্সি ডিজাস্টার ড্যামেজ রিহ্যাবিলিটেশন (সেক্টর) প্রজেক্ট-২০০৭ (পার্ট-সিঃ মিউনিসিপ্যাল ইনফ্রাস্ট্রাকচার) (১ম সংশোধিত) প্রকল্প’, ৯৯ কোটি টাকা ব্যয়ে  সড়ক ও রেলপথ বিভাগের আওতাধীন ‘লেবুখালী-বাউফল-গলাচিপা-আমড়াগাছিয়া সড়ক পুনঃনির্মাণ প্রকল্প’, ৩৭৯ কোটি টাকা ব্যয়ে শিল্প মন্ত্রণালয়ের অধীনে ‘বিসিক শিল্প পার্ক সিরাজগঞ্জ প্রকল্প’, ৪২ কোটি টাকা ব্যয়ে শিল্প মন্ত্রণালয়ের অধীনে ‘গোপালগঞ্জ বিসিক শিল্প নগরী সম্প্রসারণ প্রকল্প’, ৬২ কোটি টাকা ব্যয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে ‘১০টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন (২য় সংশোধিত) প্রকল্প’, ৩২ কোটি টাকা ব্যয়ে কৃষি মন্ত্রণালয়ের অধীনে ‘কৃষি যন্ত্রপাতির প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্প’, ১ হাজার ১৬৯ কোটি টাকা ব্যয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ‘আশ্রয়ণ-২’ প্রকল্প এবং ৪২১ কোটি টাকা ব্যয়ে কৃষি মন্ত্রণালয়ের অধীনে ‘কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প’।

অনুমোদিত এ প্রকল্পগুলোর মধ্যে একমাত্র স্থানীয় সরকার বিভাগের আওতাধীন ‘ইমারজেন্সী ডিজাস্টার ড্যামেজ রিহ্যাবিলিটেশন (সেক্টর) প্রজেক্ট-২০০৭ (পার্ট-সিঃ মিউনিসিপ্যাল ইনফ্রাস্ট্রাকচার) (১ম সংশোধিত) প্রকল্পে’ ১৮০ কোটি টাকা প্রকল্প সাহায্য রয়েছে।


বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরিকল্পনা মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার (বীর উত্তম), কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, শ্রম ও কর্মসংস্থান এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পানি সম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন, বাণিজ্য মন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান, যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, নৌ-পরিবহণ মন্ত্রী শাহজাহান খান, বস্ত্র ও পাট মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া, উপদেষ্টা এইচ টি ইমাম, উপদেষ্টা ড. মসিউর রহমান, উপদেষ্টা ড. আলাউদ্দিন আহমেদ, উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে এক প্রেস ব্রিফিং-এ পরিকল্পনা মন্ত্রণালয় সচিব হাবিব উল্লাহ মজুমদার জানান, সিরাজগঞ্জের বিসিক শিল্প নগরি পার্কটি পরিবেশগত ভারসাম্য রক্ষা করে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এজন্য নতুন করে এর নকশা তৈরি করতেও বলা হয়েছে। এছাড়া দেশব্যাপী আশ্রায়ণ প্রকল্পের আওতায় এবার ৫০ হাজার ভূমিহীন ও গৃহহীনকে সম্পৃক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad