ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

৪৮ ঘণ্টা পর বেনাপোল-পেট্রাপোল আমদানি-রফতানি সচল

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২১
৪৮ ঘণ্টা পর বেনাপোল-পেট্রাপোল আমদানি-রফতানি সচল আমদানি-রফতানি শুরু। ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): ভারতের পেট্রাপোল বন্দরের ‘জীবন জীবিকা বাঁচাও’ নামে একটি কমিটির পাঁচ দফা দাবির মধ্যে দুই দফা দাবি মেনে নেওয়ায় ৪৮ ঘণ্টা পর পেট্রাপোল-বেনাপোল বন্দরের মধ্যে আমদানি রফতানি সচল হয়েছে।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে পুনরায় শুরু হয়েছে দুই দেশের মধ্যে স্বাভাবিক আমদানি-রফতানি বাণিজ্য।

সংগঠনটির মেনে নেওয়া দাবি দুটি হলো- আগামী ২০ ফেব্রুয়ারি থেকে পেট্রাপোল চেকপোস্টে হ্যান্ড কুলিরা কাজ করতে পারবে এবং পণ্যবাহী ট্রাক বেনাপোল-পেট্রাপোল বন্দরে রেখে ট্রাক চালকরা পায়ে হেঁটে এপার ওপার যাতায়াত করতে পারবেন।

জানা যায়, ৩১ জানুয়ারি সকাল থেকে সংগঠনটির দ্বিতীয় বারের মতো অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দিয়ে দু'দেশের মধ্যে সব ধরনের পণ্য আমদানি-রফতানি বন্ধ করে দেওয়া হয়। বাণিজ্য বন্ধ থাকায় দুই পাড়ের বন্দরে প্রবেশের অপেক্ষায় শত শত ট্রাক আটকা পড়ে। গতকাল সোমবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সংশ্লিষ্টদের মধ্যে একটি বৈঠকে পরস্পরের মধ্যে সমঝোতা হলে কর্মবিরতি তুলে নেয় সংগঠনটি।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের ব্যাংক বিষয়ক সম্পাদক হায়দার আলী জানান, পেট্রাপোল বন্দরের ‘জীবন জীবিকা বাঁচাও’ নামে একটি সংগঠনের ডাকা কর্মবিরতিতে আমদানি-রফতানি বন্ধ ছিলো। আমদানি-রফতানি বন্ধ থাকায় ব্যবসায়ীদের অনেক লোকসানের কবলে পড়তে হয়েছে। তবে সে বন্দরের সংশ্লিষ্টদের মধ্যে একটি বৈঠকে পরষ্পরের মধ্যে সমঝোতায় দুটি দাবি মেনে নিলে সংগঠনটি কর্মবিরতি তুলে নেয়। ফলে ৪৮ ঘণ্টা পরে পেট্রাপোল-বেনাপোল বন্দরের মধ্যে ফের আমদানি-রফতানি সচল হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa