ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুই সপ্তাহ পর মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
দুই সপ্তাহ পর মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন শুরু

দিনাজপুর: টানা ১৪ দিন বন্ধ থাকার পর বিস্ফোরক দ্রব্যের সংকট কাটিয়ে দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা খনিতে আবারও পাথর উত্তোলন শুরু হয়েছে।

খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) রোববার (২৭ মার্চ) সকাল থেকে পুরোদমে পাথর উত্তোলন করে।

 

খনি সূত্রে জানা যায়, খনি কর্তৃপক্ষ বিস্ফোরক দ্রব্য অ্যামোনিয়াম নাইট্রেট সময় মতো সরবরাহ করতে না পারায় চলতি মাসের ১২ তারিখে খনির উৎপাদন বন্ধ করে দেন ঠিকাদারী প্রতিষ্ঠান। কোভিড-১৯ পরিস্থিতি ও সাম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময় মতো বিস্ফোরক দ্রব্য আমদানি করা সম্ভাব হয়নি বলে জানায় খনি কর্তৃপক্ষ।  

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবু দাউদ মুহাম্মদ ফরিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, শনিবার (২৬ মার্চ) বিস্ফোরক দ্রব্য সরবরাহ করার পর রোববার সকাল থেকে মধ্যপাড়া খনি থেকে আবারও পাথর উত্তোলন শুরু হয়েছে।

জানা যায়, ২০০৭ সাল থেকে উৎপাদন শুরু হওয়া এই খনির ক্রমাগত লোকসান রোধ এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে ৯২ লাখ মেট্রিক টন পাথর উত্তোলনের বিপরীতে ১৭১.৮৬ মিলিয়ন ডলারের চুক্তি করে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম-জিটিসিকে। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৩ শিফটে পাথর উত্তোলন করছে প্রায় সাড়ে ৭শ শ্রমিক। লাভের মুখ দেখায় পাথর উত্তোলনের জন্য ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোর্টিয়াম জিটিসির সঙ্গে আগামী ছয় বছরের পুনরায় চুক্তি করে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেড (মধ্যপাড়া পাথর খনি) কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।