ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠানের সুদহার কমবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
আর্থিক প্রতিষ্ঠানের সুদহার কমবে

ঢাকা: এবার ব্যাংক বহি:র্ভূত আর্থিক প্রতিষ্ঠানের সুদহার কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সুদহার ১৮ থেকে ২০ শতাংশ।

রোববার (২৭ মার্চ) অনুষ্ঠিত বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় আর্থিক প্রতিষ্ঠানের সুদহার কমানোর নীতিগত সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পরিচালক, ডেপুটি গর্ভনর ও নির্বাহী পরিচালকগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম আর্থিক প্রতিষ্ঠানের সুদহার কমানোর সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন। তবে সুদের হার কত হবে সেটা নির্ধারণ করা হয়নি বলে জানান তিনি।

এর আগে ২০২০ সালের ১ এপ্রিল থেকে ঋণের সুদহার ৯ শতাংশ ও আমানতের সুদহার ৬ শতাংশ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আর্থিক প্রতিষ্ঠানগুলো এখনো ১২-১৩ শতাংশ সুদে আমানত সংগ্রহ করে ১৮-২০ শতাংশ ঋণ বিতরণ করছে। ব্যাংকের ঋণ ও আমানতের সুদহারের সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানের আমানত ও ঋণের সুদহারের সামঞ্জস্য আনতে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

আর্থিক প্রতিষ্ঠানের আমানত ও ঋণের সুদহার নির্ধারণ করে শিগগিরই সার্কুলার জারি করা হবে বলেও জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এসই/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।