ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৬০ হাজার টন সার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
৬০ হাজার টন সার কিনবে সরকার

ঢাকা: কাতার ও মরক্কো থেকে ৬০ হাজার টন ইউরিয়া ও টিএসপি সার ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪৯৯ কোটি ৮১ লাখ ৯৫ হাজার ৩৭৫ টাকা।

বুধবার (২৭ এপ্রিল) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভ্যার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

অথর্মন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য (টেবিলে ১টি প্রস্তাবসহ) মোট ৯টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি, সুরক্ষা সেবা বিভাগের ১টি এবং কৃষি মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৯টি প্রস্তাবে মধ্যে ৬টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। মোট অর্থের পরিমাণ ৫ হাজার ৬৮৬ কোটি ৭১ লাখ ২১ হাজার ৮৬ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) মো. সাবিরুল ইসলাম বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কাতারের মুনতাজা থেকে ১৫তম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার ২৪০ কোটি ৪২ লাখ ২৭ হাজার ৩৭৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক মরক্কোর ওসিপি, এসএ থেকে ৩০ হাজার টন টিএসপি সার সর্বমোট ৩ কোটি ৭৫ হাজার মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ২৫৯ কোটি ৩৯ লাখ ৬৮ হাজার টাকায় আমদানির ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) প্রতিষ্ঠান মেসার্স পোটন ট্রেডার্স, ঢাকা (প্রধান সরবরাহকারী, আরিস ফার্টিলাইজার্স গ্রুপ পিটিই লি., সিঙ্গাপুর) থেকে ১০ হাজার মে.টন ফসফরিক এসিড মোট ১০০ কোটি ৮০ লাখ ৮১ হাজার ৩৭৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।