ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশে আর্থিক খাতে দুর্বৃত্তায়ন নেই: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুন ১, ২০২২
দেশে আর্থিক খাতে দুর্বৃত্তায়ন নেই: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ঢাকা: দেশের আর্থিক খাতে দুর্বৃত্তায়ন নেই বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল৷ তিনি বলেন, কোভিডের কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতিতে আমরা যখন বিভিন্ন দিকে মগ্ন ছিলাম সেই সময়ে আবার যুদ্ধ শুরু হয়ে গেল। একটু চাপ তো অবশ্যই।

সবাইকে কিন্তু এটি নিয়ে ভাবতে হচ্ছে।

বুধবার (০১ জুন) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আর্থিক খাত দুর্বল নেতৃত্বে চলছে বলে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের মন্তব্য নিয়ে অর্থমন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, আর্থিক খাতে দুর্বৃত্তায়ন নাই। আমি তার প্রতি সম্মান এবং বিশ্বাস রেখে বলতে পারি সারা বিশ্বে সংকটের মাঝে বাংলাদেশের অর্থনীতি যেভাবে আমরা এগিয়ে নিয়েছি আমার মনে হয় দিস ইজ বেস্ট অ্যাডমিনিস্ট্রেশন। অন্যদের সঙ্গে তুলনা করলেও বুঝতে পারবেন আমরা ভালো আছি। কেউ যদি ভালো সময়ের সঙ্গে এই সময় মেলানোর চেষ্টা করে তাহলে মেলানো যাবে না। এটা যদি একই রকম না হয় তাহলে কার সঙ্গে কার কম্পেয়ার করবেন। বাজেট নিয়ে আমরা কোনো চাপ বোধ করছি না। আমরা চাপ বোধ করছি যে আমরা চাই যুদ্ধটি শেষ হোক।  

দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়টি কীভাবে নিয়ন্ত্রণ করবেন জানতে চাইলে আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের সব মানুষ ঐক্যবদ্ধ। কেমন করে আমাদের বিদ্যমান যে অবস্থা, সেখান থেকে কীভাবে জনগণকে সঙ্গে নিয়েই সুন্দরভাবে আমরা এগিয়ে যেতে পারি সেই চেষ্টাই করছি।  

অর্থমন্ত্রী বলেন, আমরা গণমাধ্যমে দেখেছি রেমিট্যান্স বেশি আসছে। আমাদের এক্সপোর্ট বেড়ে গেছে। কোনো না কোনো চ্যালেঞ্জিং টাইম থাকবেই। এগুলো একদিকে যেমন কঠোর, আরেকদিক থেকে এগুলো আমাদের সুযোগে সৃষ্টি করে। আমাদের এই সুযোগ কাজে লাগাতে হবে। এই কোভিড আর ইউক্রেনের যুদ্ধ অনেক সম্প্রসারিতভাবে সুযোগ সৃষ্টি করবে। সেগুলো আমাদের কাজে লাগাতে হবে। আমি মনে করি যেকোনো অর্থনীতিবিদের বাইরে চিন্তা করতে পারে না, এর বাইরে চিন্তা করার কিছু নেই।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুন ০১, ২০২২
জিসিজি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।