ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে হবে: ডিএসইর চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জুন ২০, ২০২২
পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে হবে: ডিএসইর চেয়ারম্যান

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান বলেছেন, দেশের পুঁজিবাজারের প্রতি জনগণের যে আস্থা তৈরি হয়েছে, তা যাতে ব্যাহত না হয় সেদিকে বিশেষ নজর দেওয়া জরুরি। বিশেষ করে পুঁজিবাজার বর্তমানে যে অবস্থায় আছে তাকে আরও গতিময় করা এবং সব ক্ষেত্রে আধুনিকায়ন করা দরকার।

ডিএসইকে এখন চিন্তা করতে হবে বিশ্ব যেভাবে আধুনিকায়ন হচ্ছে সেভাবে পুঁজিবাজারকে এগিয়ে নিতে হবে। পাশাপাশি আইনের মধ্যে থেকে সঠিকভাবে স্টক এক্সচেঞ্জের কার্যক্রম বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে।

সোমবার (২০ জুন) ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও এর নেতৃত্বে ডিবিএ’র পরিচালনা পর্ষদের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের বৈঠকে তিনি একথা বলেন। ডিএসই ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ডিএসই’র চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, ডিবিএ দেশের পুঁজিবাজারের একটি গুরুত্বপূর্ণ সংগঠন এবং এ সংগঠনের প্রত্যেক সদস্যদের রয়েছে দীর্ঘদিনের বহুমুখী অভিজ্ঞতা। আপনাদের মধ্যে রয়েছে নতুন এবং পুরাতনের সংমিশ্রণ। পুরাতনদের অভিজ্ঞতা আর নতুনদের কর্মস্পৃহায় দেশের পুঁজিবাজারকে আগামীতে আরও এগিয়ে নিয়ে যাবে বলে বিশ্বাস করি।  

ডিবিএ’র প্রতিনিধিরা বলেন, ডিএসই’র সব ক্ষেত্রে আধুনিকায়ন করে বাস্তবতার নিরিখে সমন্বয়ের মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানের সেবাদানের পেশাদারীত্বের আরও উন্নয়ন ঘটবে।

প্রতিনিধিরা আরও বলেন, পুঁজিবাজারের পণ্যের বৈচিত্র্যতার আরও প্রসার ঘটিয়ে ডিএসই ইনকামের বিভিন্ন সোর্স তৈরি করার পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়ন ও সক্ষমতা অর্জন খুবই গুরুত্বপূর্ণ। পুঁজিবাজার সংশ্লিষ্ট সব মহল তাদের স্বার্থ সংরক্ষণ করে দেশের অর্থনীতির চাকাকে আরও সচল করবে এবং ডিএসইর কর্মকাণ্ড আরও গতিশীল ও কার্যকর হবে, এ প্রত্যাশা আমাদের সবার। এ ব্যাপারে ডিবিএ’র সহযোগিতা সব সময় ডিএসই পাশে থাকবে বলে ব্রোকার প্রতিনিধিরা আশ্বস্ত করেন এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে পুঁজিবাজারকে সামনের দিকে এগিয়ে নেওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

পুঁজিবাজার উন্নয়নে এই অ্যাসোসিয়েশনের প্রতি স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে বলেও ডিএসইর চেয়ারম্যান আশ্বস্ত করেন।  

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ডিবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাজেদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদদিনসহ পরিচালনা পর্ষদের সদস্যরা। বৈঠকে ডিএসই’র পক্ষে ছিলেন পরিচালক সালমা নাসরিন, হাবীবুল্লাহ বাহার, মো. শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, শরীফ আনোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়াসহ ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুন ২০, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।