ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডি-৮ প্রতিনিধিদের পদ্মা সেতু দেখার আহ্বান পররাষ্ট্র মন্ত্রীর 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
ডি-৮ প্রতিনিধিদের পদ্মা সেতু দেখার আহ্বান পররাষ্ট্র মন্ত্রীর 

ঢাকা: উন্নয়নশীল ৮টি দেশের সংগঠন ডি-৮ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডি-৮ সিসিআই) রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো অনুষ্ঠানে সদস্য দেশগুলোর প্রতিনিধিদের পদ্মা সেতুতে ঘুরে আসার আমন্ত্রণ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রজতজয়ন্তী উপলক্ষে ২ দিনব্যাপী বিজনেস বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো-২০২২ শুরু হয়েছে আজ থেকে।

এ উপলক্ষে মঙ্গলবার (২৬ জুলাই) রাজধানীর প্যান ফ্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ আহ্বান জানান।

তিনি বলেন, আমার কোনো সন্দেহ নেই, যে ইচ্ছে থাকলে উপায় হয়। তার প্রমাণ, আমাদের পদ্মা সেতু। আমি ডি-৮ এর সকল প্রতিনিধি দেশের সদস্য এবং অতিথিদের আমন্ত্রণ জানাই, আপনারা আসুন। পদ্মা সেতুতে ঘুরে যান।

সদস্য দেশগুলোতে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমানে আমাদের জিডিপি প্রবৃদ্ধির হার বৃদ্ধি পেয়ে ৬.৯ শতাংশ হয়েছে। নতুন-নতুন অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। সরকারের নানা-সুযোগ সুবিধা সেখানে থাকছে। আপনারা আসুন, বিনিয়োগ করুন। সরকারের দেওয়া এসব সুযোগ গ্রহণ করুন। আগামী ১০ বছরে নিজেদের মধ্যে আরও ১.৩ ট্রিলিয়ন বাণিজ্য বৃদ্ধির সুযোগ আছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমাদের আরও ভালোভাবে শিখিয়ে দিচ্ছে, কেন নিজেদের মধ্যে পারস্পরিক শক্তি, ব্যবসা ও বোঝাপাড়া বৃদ্ধি করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বর্তমানে বিশ্বজুড়ে অর্থনীতি একটি অস্থির সময় পার করছে। সে সময়ে এই সম্মেলনটি গুরুত্বপূর্ণ। বৈশ্বিক এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমি ডি-৮ এর সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বর্তমান বাংলাদেশ একটি নতুন বাংলাদেশ। অত্যন্ত ঘনবসতিপূর্ণ হওয়া সত্ত্বেও আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এমনকি, কৃষিসহ অন্যান্য সমস্ত খাতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে উন্নয়নের রোল মডেল। শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডি-৮ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডি-৮ সিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম। এছাড়া আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এফবিসিসিআই এর সভাপতি জসিম উদ্দিনসহ আট দেশের প্রতিনিধিরা।  

পরে তারা প্রদর্শনীর বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এমকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।