ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সুদের হার ৬ ও ৯ শতাংশ করায় ব্যাংকিং খাত স্থিতিশীল রয়েছে: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
সুদের হার ৬ ও ৯ শতাংশ করায় ব্যাংকিং খাত স্থিতিশীল রয়েছে: অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ফাইল ফটো)

ঢাকা: আমাদের ব্যাংকগুলোর সুদের হার ৬ ও ৯ শতাংশ করার কারণে ব্যাংকিং খাত স্থিতিশীল অবস্থানে আছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

বুধবার (২৭ জুলাই) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ( আইএমএফ) শর্ত ছিল ব্যাংকগুলোর সুদের হার ৬ ও ৯ শতাংশ ওঠানোর, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নিয়েছেন কিনা এমন এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের সুদের হার ৬ ও ৯ হওয়ার করাণে বাংলাদেশের অর্থনীতি আজকে তার অবস্থানে আছে। আমাদের অর্থনৈতিক অবস্থা ভালো। আপনারা ভালোটা দেখে যদি না বলেন, তাহলে আমাদের সমস্যা।

তিনি বলেন, যদি ৬ ও ৯ ইন্টারেস্ট রেট না হতো, তাহলে কোভিড সিচ্যুয়েশনে ছোট, বড়, মাঝারি কোনো প্রতিষ্ঠানকে খুঁজেও পেতাম না। এটা সবচেয়ে ভালো সিদ্ধান্ত। দরকার লাগলে আইএমএফ ও বিশ্বব্যাংক তাদের মতো বলবে। তাদের যে চাহিদা সেটা পূরণের চেষ্টা করবে। তারা বাংলাদেশের প্রশংসা করবে।  

মন্ত্রী বলেন, আইএমএফ ও বিশ্বব্যাংক বরাবর বলে যাচ্ছে বাংলাদেশ ভালোভাবে এগুচ্ছে। আমরা ৬ ও ৯ ইন্টারেস্ট করার কারণে ব্যাংকিং খাত স্থিতিশীল অবস্থা আছে। সরকারি ব্যাংকগুলোকে দায়িত্ব দিয়েছি তাদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য। পাশাপাশি প্রাইভেট সেক্টরের ব্যাংককগুলো যেটা লাল ছিল সেটা সবুজ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
জিসিজি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।