ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এক লাখ ৩০ হাজার টন সার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এক লাখ ৩০ হাজার টন সার কিনবে সরকার

ঢাকা: এক হাজার ১৯৮ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার ৫০০ টাকায় এক লাখ ৩০ হাজার টন এমওপি ও ইউরিয়া সার ক্রয়ের দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৭ জুলাই) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত ক্রয় কমিটির সভায় এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক সাংবাদিকদের জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২২তম সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয়-কমিটির অনুমোদিত ৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৩০৮ কোটি ৫২ লাখ ৩২ হাজার ১৩৫ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ১০৯ কোটি ৮৩ লাখ ৯৪ হাজার ৬৩৫ টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ১ হাজার ১৯৮ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক বেলগ্রেডের লিভিং স্টোন রিসোর্স ডি. ও. ও নামক প্রতিষ্ঠান হতে ১ লাখ টন এমওপি সার ১ হাজার ৩৯ কোটি ৫০ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক ২০২২-২০২৩ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর কাছ থেকে ১ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৫৯ কোটি ১৮ লাখ ৩৭ হাজার ৫০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় খাদ্য মন্ত্রণালয়ের আওতায় ৫০ হাজার টন গম ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ২০২২-২০২৩ অর্থবছরের জন্য সিঙ্গাপুরের মেসার্স ইনট্রা বিজনেস প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৫০ হাজার টন গম ২২৩ কোটি ৭৭ লাখ ৯৫ হাজার ৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।