ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১৭ বছরে পা রাখলো হামদর্দ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
১১৭ বছরে পা রাখলো হামদর্দ

ঢাকা: ১ আগস্ট উপমহাদেশের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান হামদর্দের ১১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১১৬ বছর পেরিয়ে কোটি কোটি মানুষের ভালোবাসায় ধন্য প্রতিষ্ঠানটি পা রাখলো ১১৭ তে।

১৯০৬ সালে ভারতের প্রখ্যাত ইউনানি চিকিৎসাবিজ্ঞানী হাফেজ হাকীম আবদুল মজিদ দিল্লীতে হামদর্দের যাত্রা শুরু করেন। উপমহাদেশের মানুষের রোগমুক্তিতে স্বদেশীয় ভেষজ চিকিৎসাকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিলেন তিনিই।

হামদর্দ পরিবার প্রতিষ্ঠাবার্ষিকীর এই শুভক্ষণে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে পরম শ্রদ্ধেয় হাফেজ হাকীম আবদুল মজিদ, তার স্ত্রী রাবেয়া মজিদ, দুই সন্তান প্রখ্যাত ইউনানি চিকিৎসাবিজ্ঞানী হাকীম আবদুল হামিদ এবং শহীদ হাকিম মোহাম্মদ সাঈদকে। পাশাপাশি তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনাও করছে।

এক শুভেচ্ছা বাণীতে হামদর্দ বাংলাদেশের চিফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধুর দেশ গড়ার আহ্বানে সাড়া দিয়ে আমরা মাত্র ৫০ হাজার টাকার পুঁজি এবং প্রায় ছয় গুণ দায় দেনা নিয়ে ধ্বংসপ্রাপ্ত হামদর্দকে গড়ে তোলার কাজে আত্মনিয়োগ করেছিলাম। সেই সময় হামদর্দের কাজ করার জন্য বাহন ছিল মাত্র একটি সাইকেল। সময়ের পালাক্রমে হামদর্দ আজ পরিণত হয়েছে মহীরুহে। স্বাস্থ্য সেবার পাশাপাশি হামদর্দ গড়ে তুলেছে স্কুল, কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়সহ বহু প্রতিষ্ঠান।

হাম অর্থ ব্যথা আর দর্দ অর্থ সাথী অর্থাৎ হামদর্দ ব্যথার সাথী হয়ে মানুষের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।