ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

২ মাস পর আখাউড়া বন্দর দিয়ে ভারতীয় গম আমদানি শুরু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
২ মাস পর আখাউড়া বন্দর দিয়ে ভারতীয় গম আমদানি শুরু 

ব্রাহ্মণবাড়িয়া: টানা দুই মাস বন্ধ থাকার পর পুনরায় ভারত থেকে বাংলাদেশে গম আমদানি শুরু হয়েছে।  

সোমবার (১ আগস্ট) বিকেল থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রায় এক হাজার মেট্রিক টন গম বাংলাদেশে আসে।

 

শুল্কমুক্ত সুবিধায় মঙ্গলবার (০২ আগস্ট) থেকে এসব গমের ছাড়পত্র নিয়েছে আমদানিকারক প্রতিষ্ঠান সারদা ট্রেডার্স। গম আমদানিকারক প্রতিষ্ঠান প্রতি মেট্রিক টন গম ৩৫৫ ইউএস ডলার দিয়ে ভারত থেকে কিনেছে। যা বাংলাদেশি টাকায় ৩২ হাজার ৩২৬। আমদানিকৃত প্রতি কেজি গমের মূল্য ৩২ টাকা ৩২ পয়সা।

গম আমদানিকারক সারদা ট্রেডার্সের পয়েন্ট ম্যানেজার তারাপদ দাস জানান, ভারত গম রপ্তানি বন্ধ করলেও শর্ত ছিল, তারা আগের এলসির গম রপ্তানি করবে। ভারতের উত্তর প্রদেশে বন্যায় রাস্তাঘাট ও রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে গত দুই মাস গম আমদানি বন্ধ ছিল। যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হওয়ার পর আবার গম আমদানি শুরু হয়েছে। এ চালানে তাদের ২৫০০ মেট্রিক টন গম আসবে।

আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম জানান, দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর ভারত থেকে বাংলাদেশ এ বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে এক হাজার মেট্রিক টন গম বন্দরে প্রবেশ করেছে। প্রতিটি গমের ট্রাক থেকে বন্দরে প্রবেশ ফি ও অবস্থান ফিসহ অন্যান্য মাশুল আদায় করবে স্থলবন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa