ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

‘ইলিশ হয়ে গেছে হোয়াইট গোল্ড’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
‘ইলিশ হয়ে গেছে হোয়াইট গোল্ড’

ঢাকা: রাজধানীর বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। ক্রেতারা বলছেন, নিম্নবিত্ত বা মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে গেছে দাম।

বিক্রেতারা বলছেন, বাজারে মাছের সরবরাহ কম, ফলে দাম বেশি।

শুক্রবার (৫ অগাস্ট) রাজধানীর মহাখালী, নিকেতন বাজার ঘুরে দেখা এমন চিত্র দেখা গেছে।

দেখা গেছে, ৪০০-৫০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ গড়ে ৫০০-৬০০ টাকা, ৬০০-৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে গড়ে ৮০০-১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর চেয়ে একটু বড় এক-দেড় কেজির ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০-১৮০০ টাকায়।  

মহাখালী বাজারে মাছ কিনতে আসা আরজতপাড়া রেলগেট এলাকার বাসান্দা নূরে আলম সিদ্দিকী বাংলানিউজকে বলেন, ইলিশ হয়ে গেছে হোয়াইট গোল্ড। ইচ্ছে থাকলেও কেনা যাবে না, যা দাম। বাসা থেকে বের হওয়ার সময় অবশ্য ভেবেছিলাম দাম-দস্তুর মিললে কিনবো একটা। ছুটির দিন বলে কথা। পরে, একটা ইলিশ না কিনে তেলাপিয়া কিনেছি ২ কেজি।

মাছবিক্রেতা সবুজ বাংলানিউজকে বলেন, গত সপ্তাহে ইলিশ প্রচুর ধরা পড়েছে। তবে এ সপ্তাহে সে অনুপাতে ইলিশ ধরা পড়ছে না। সেজন্য বাজারে সরবরাহ কম। আর সত্যি বলতে কি ভাই, আমরা নিজেরা বিক্রি করি, তাও ইলিশ খাওয়া হয় না দামের জন্য। মাঝখানে দুই-তিনদিন দাম কিছুটা কম ছিল।

চড়া দামের বিষয়ে জানতে চাইলে আল্লার দান মৎস্য আড়তের মালিক সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা মূলত তিন জায়গা থেকে মাছ কিনি চাঁদপুর, লক্ষ্মীপুর, বরগুনা থেকে। এর মধ্যে চাঁদপুরের ইলিশের দামটা বেশি, আপনি যেটাকে ক্রেতার নাগালের বাইরে বলছেন। বরগুনা এবং লক্ষ্মীপুরের ইলিশের দাম তুলনামূলক কম।

তবে, ক্রেতাদের কেউ-কেউ দাবি করছেন, মূলত মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্যেই এমন চড়া দাম বাজারে। ঘাট থেকে মাছ নিলামে কেনার পর, পরিবহন ও দালালদের খরচ যুক্ত হওয়ার ফলে খুচরা বাজারে ইলিশের দাম বাড়তি।

বিক্রেতাদের কেউ-কেউ সেটি স্বীকারও করলেন। তবে, তাদের আশা- আবারও ইলিশের সরবরাহ বাড়লে কমতে পারে দাম।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, অগাস্ট ০৫, ২০২২
এমকে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa