ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘মেইড ইন বাংলাদেশ উইক’ শুরু ১২ নভেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
‘মেইড ইন বাংলাদেশ উইক’ শুরু ১২ নভেম্বর ‘মেইড ইন বাংলাদেশ উইক’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বাংলাদেশের পোশাক শিল্পের বিশ্বব্যাপী প্রচার, বহির্বিশ্বে নতুন বাজারে রপ্তানিসহ এ শিল্পের সম্প্রসারণের লক্ষ্যে প্রথম বারের মতো ‘মেইড ইন বাংলাদেশ উইক’ হতে যাচ্ছে আগামী নভেম্বরে। বৃহৎ পরিসরে জমকালো এই আয়োজনের পর্দা উঠবে ১২ নভেম্বর, আয়োজনের সমাপ্তি হবে ১৮ নভেম্বর।

এ উপলক্ষে শনিবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) কমপ্লেক্সে এক সংবাদ সম্মেলন আয়োজিত হয়।

এতে লিখিত নিবন্ধ পাঠ করেন বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, গত বছরের আগস্ট থেকে চলতি বছরের জুন পর্যন্ত পোশাক শিল্পে টানা প্রবৃদ্ধি হয়েছে। কিন্তু, বৈশ্বিক পরিস্থিতির কারণে গত ২ মাস থেকে এই প্রবৃদ্ধি কমছে। ইউরোপ ও আমেরিকায় মুদ্রাস্ফীতির কারণেই মূলত এই প্রবৃদ্ধি কমেছে।

ফারুক হাসান বলেন, রপ্তানি ত্বরান্বিত করার জন্য, বিশেষ করে বন্দরগুলো আরও বিক্রেতাবান্ধব করা জরুরি। একই সাথে কারখানাগুলোতে বিদ্যুতের সংকটের কারণে জেনারেটর দিয়ে চালানোর কারণে ব্যাহত হচ্ছে উৎপাদন। যদি, গার্মেন্টসগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ দেওয়া যায় এবং উৎসে কর যাতে বৃদ্ধি না করা হয়, আশা করছি এই অবস্থা থেকে আমরা উৎরে যেতে পারব।

লিখিত বক্তব্যে তিনি বলেন, পোশাক শিল্পের ভাবমূর্তির উন্নয়ন ও বিশ্বের দরবারে তুলে ধরার লক্ষ্যে ৭ দিনব্যাপী এই আয়োজন। এ ধরনের আয়োজন এবারই প্রথম। এর মাধ্যমে করোনা পরিস্থিত থেকে যে আমরা বেরিয়ে আসতে পেরেছি সেটা বিশ্বের কাছে তুলে ধরব।

মেইড ইন বাংলাদেশ উইকের অনুষ্ঠানসূচি:
১২ নভেম্বর রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আয়োজন শুরু হবে। ১৩ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৪-১৬ নভেম্বর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবি) ‘ঢাকা অ্যাপারেল এক্সপো’ ও ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’ নামে দুটি প্রদর্শনী হবে। একই সঙ্গে ১৫-১৬ নভেম্বর একই ভেন্যুর অন্য হলে অনুষ্ঠিত হবে ‘ঢাকা অ্যাপারেল সামিট: ফ্যাক্টরি, ফ্যাশন অ্যান্ড হেরিটেজ এক্সিবিশন’।

১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে ‘সাসটেইনেবল অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড’, ‘মেইড ইন বাংলাদেশ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড’ অনুষ্ঠান, ‘ফ্যাশন ইনোভেশন রানওয়ে শো’।

১৭ নভেম্বর আন্তর্জাতিক সাংবাদিকদের গ্রিন ফ্যাক্টরি ট্যুর অনুষ্ঠান হবে। এতে বিদেশি সাংবাদিকরা বাংলাদেশের গ্রিন ফ্যাক্টরি স্বীকৃতিপ্রাপ্ত কারখানাগুলো ঘুরে দেখবেন। একই দিনে আইসিসিবিতে ‘দ্য সাসটেইনেবল লিডারশিপ অ্যাওয়ার্ড’ অনুষ্ঠিত হবে।

১৮ নভেম্বর উত্তরায় বিজিএমইএ ইনোভেশন ভবনের উদ্বোধন অনুষ্ঠিত হবে। একই দিনে বিজিএমইএ ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (বাফট) এ টেকনিক্যাল ওয়ার্কশপ অন সাসটেইনেবলিটি অ্যান্ড ইনোভেশন নামক কর্মশালা অনুষ্ঠিত হবে।

এবারের আয়োজনে সপ্তাহব্যাপী ১০টির বেশি সেশনে ৬০ জনের বেশি দেশীয় ও বিদেশি বক্তারা বক্তব্য রাখবেন। এবারের আয়োজনে সার্বিক সহায়তা করছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।