ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে শুরু হয়েছে আয়কর মেলা

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
চট্টগ্রামে শুরু হয়েছে আয়কর মেলা

চট্টগ্রাম: ‘সবাই মিলে দিবো কর দেশ হবে স্বনির্ভর’ স্লোগান নিয়ে চট্টগ্রাম আয়কর বিভাগের উদ্যোগে রোববার থেকে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ‘আয়কর মেলা। ’

সকালে নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম ভবনে প্রথমবারের মতো আয়োজিত এ মেলার উদ্ধোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফছারুল আমীন ।



এ সময় নতুন ৪০ জন করদাতা মন্ত্রীর কাছে তাদের রিটার্ন দাখিল করে একলাখ ২৫ হাজার টাকা আয়কর দেন।

উদ্ধোধনী অনুষ্ঠানে ডা. আফছারুল আমীন বলেন, করদানে সমর্থদের দায়িত্বশীল ও করদানে আগ্রহী করে তুলতেই এই মেলা। বিদেশি সাহায্যের নির্ভরতা কাটিয়ে দেশকে স্বনির্ভর করতে হলে সবাইকে আয়কর দিতে হবে। এ জন্য জনগণকে উদ্বুদ্ধ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য তাজুল ইসলাম বলেন, সীমিত সংখ্যক করদাতার উপর নির্ভর করলে দেশের সামগ্রিক উন্নয়ন হবেনা। আইএমএফ, বিশ্বব্যাংক ও এডিবি বলে দিয়েছে তাদের শর্ত না মানলে টাকা দেবেনা। এক্ষত্রে আর্থিক স্বনির্ভরতার জন্য অভ্যন্তরীণ উৎসের বিকল্প নেই।

মেলা প্রসঙ্গে চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার রমেন্দ্র চন্দ্র বসাক বাংলানিউজকে বলেন, মেলায় করদাতারা ওয়ান স্টপ সার্ভিসসহ আয়কর সংক্রান্ত সব সেবাই পাবেন । করদাতাদের সুবিধার্থে মেলায়  তথ্য কেন্দ্র, হেল্প ডেস্কসহ অভিযোগ কেন্দ্র খোলা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, নতুন আয়করদাতাদের রিটার্ন ফরম পূরণ ও জমা দেওয়া থেকে শুরু করে সব ব্যাপারেই পরামর্শ ও সহায়তা দেওয়া হচ্ছে।

মেলায় চট্টগ্রামের তিনটি কর অঞ্চলের ৪৯টি সার্কেলের অফিস স্থাপন করা হয়েছে। এছাড়া করদাতাদের সুবিধার্থে সোনালী ও জনতা ব্যাংকের আটটি বুথ খোলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।