ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে শিল্পমন্ত্রীর বিসিক শিল্পনগরী-২ পরিদর্শন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
রাজশাহীতে শিল্পমন্ত্রীর বিসিক শিল্পনগরী-২ পরিদর্শন 

রাজশাহী: রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় স্থাপিত বিসিক শিল্পনগরী-২ পরিদর্শন করেছেন- শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় তার সঙ্গে ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপেরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

 

শনিবার (২৬ নভেম্বর) বিকেলে বিসিক শিল্পনগরী-২ প্রকল্প এলাকা ঘুরে দেখেন তারা। এরপর সেখানে গাছের চারা রোপণ করেন- শিল্পমন্ত্রী ও রাসিক মেয়র।

এ সময় রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, বিসিক চেয়ারম্যান মাহবুবর রহমান, বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, বিসিক রাজশাহীর আঞ্চলিক পরিচালক রেজাউল আলম সরকার, জেলা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক জাফর বায়েজিদ ও রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সভাপতি মাসুদুর রহমান রিংকু।

এদিকে প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা। এরমধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকায় শিল্প স্থাপনের সকল অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালর্ভাট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস ও পানি সংরক্ষণের জন্য পুকুর খনন করা হচ্ছে।

ভূমি উন্নয়ন কাজ, বাউন্ডারি ওয়াল নির্মাণ, ড্রেনসহ অন্যান্য স্থাপনা নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন প্লট বরাদ্দের অপেক্ষায় রয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন এই প্রকল্পটি দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং একটি বিশেষায়িত শিল্প মহানগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর মানুষের দীর্ঘ দিনের দাবি পূরণ হবে।

আর রাজশাহীতে শিল্পাঞ্চল প্রতিষ্ঠা ও বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিসিক শিল্পনগরী-২ স্থাপন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নির্বাচনী একটি প্রতিশ্রুতি ছিল। ২০২০ সালের ৪ জুলাই বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ৫০ একর ভূমির উন্নয়ন কাজের উদ্বোধন করেন খায়রুজ্জামান লিটন। প্রকল্পটির কাজ শেষে হলে সেখানে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa