ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১২
রাবিতে ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিবিএ ডিগ্রির জন্য মানবন্ধন করেছেন।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে তারা এ মানবন্ধন কর্মসূচির আয়োজন করেন।



শিক্ষার্থীরা জানান, ব্যবসায় শিক্ষা অনুষদের ২০০৬-০৭ সেশনে শিক্ষার্থীদের ৩টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ছিল।  

২০০৮ সালের জুন মাসে নতুন নিয়ম করা হয় যে, দুইটির বেশি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না এবং কোনে ক্রেডিট লস থাকলে বিবিএ ডিগ্রি দেওয়া হবে না।

কিন্তু ২০০৬-০৭ সেশনে শিক্ষার্থীরা নতুন নিয়মের কথা না জেনেই ১ম বর্ষের পরীক্ষা শেষ করেন এবং ১ম সেমিস্টার পরীক্ষার ৩টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হন।

৪ বছরে সবগুলো ক্রেডিট অর্জন করার পর তারা জানতে পারেন যে,  দুইয়ের বেশি বিষয়ে মান উন্নয়ন কার্যকর করা হবে না। ফলে, অনেক শিক্ষার্থীর ক্রেডিট লস হবে এবং এমবিএতে ভর্তি হতে পারবেন না।

হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের এমবিএ শিক্ষার্থী আশিকুর রহমান অভিযোগ করে বলেন, ‘যখন নতুন নিয়ম হয় এবং নিয়মের অনুলিপি বিভাগে আসে, তখন গ্রীষ্মকালীন ছুটি থাকায় শিক্ষার্থীরা নতুন নিয়ম সর্ম্পকে জানতে পারেননি। ’
 
তিনি বলেন, ‘সংশ্লিষ্ট বিভাগ ও প্রশাসন নতুন নিয়মের কথা শিক্ষার্থীদের জানাতে করতে ব্যর্থ হয়। এ অবস্থায় ব্যবসায় শিক্ষা অনুষদের অনেক শিক্ষার্থী  বিবিএ ডিগ্রি ও এমবিএতে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। ’

মানববন্ধনে শিক্ষার্থীরা দ্রুত এ সমস্যার সমাধান করে তাদের বিবিএ ডিগ্রি ও এমবিএতে ভর্তির সুযোগ দেওয়ার দাবি জানান।

এ ব্যাপারে হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের সভাপতি প্রফেসর ড. সুভাষ চন্দ্র শীল বাংলানিউজকে জানান, শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে একাডেমিক কমিটিতে আলোচনা হয়েছে। এখনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো যায় নি। তবে খুব শিগগিরই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাসাপেক্ষে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১২
সম্পাদনা: আশিস বিশ্বাস, সিনিয়র নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।