ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ফের নীলক্ষেত মোড় অবরোধ সাত কলেজ শিক্ষার্থীদের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জুন ২১, ২০২৩
ফের নীলক্ষেত মোড় অবরোধ সাত কলেজ শিক্ষার্থীদের

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাত দফা দাবিতে ফের রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (২১ জুন) দুপুর আড়াইটার দিকে তারা এ কর্মসূচি শুরু করে।

এর আগে তারা সাত কলেজের সমন্বয়ক ইডেন কলেজ অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেন।

একই দাবিতে মঙ্গলবার (২০ জুন) নীলক্ষেত মোড় অবরোধ করেছিলেন তারা। পরে বিকেলে সাত কলেজ প্রশাসনের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বৈঠকে সন্তোষজনক ফল না আসায় আবারো আন্দোলনে নেমেছে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।  

এ সময় তারা ‘মরতে হলে মরবো, দাবি আদায় করে ছাড়বো’সহ বিভিন্ন স্লোগান দেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসনিক ভবনে সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করা এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করা, যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছে নন-প্রমোটেড তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া, বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এ সমস্যা সমাধানে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দেওয়া এবং সর্বোচ্চ তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা, সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে বা কারা? কোথায় তাদের সমস্যাগুলো উপস্থাপন করবে তা ঠিক করে দেওয়া, একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করা, শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা, সব বিষয়ে পাস করার পরেও একজন শিক্ষার্থী সিজিপিএ শর্তের জন্য নন প্রমোটেড হচ্ছেন এবং সিজিপিএ শর্ত শিথিল করা।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।