ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে অংশ নেবে না শিক্ষক সমিতি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে অংশ নেবে না শিক্ষক সমিতি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): প্রত্যয় স্কিম বাতিল না হওয়ার সর্বাত্মক কর্মবিরতির অংশ হিসেবে সোমবার (১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দিবসে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষক সমিতি।

রোববার (৩০ জুন) দুপুর ১২টায় কলাভবন ফটকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা।

তিনি বলেন, আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। আনন্দের দিন। কিন্তু শিক্ষকদের মর্যাদা ক্ষুণ্ন করে কোনো আনন্দ হতে পারে না। আন্দোলনে বিজয়ী না হওয়া পর্যন্ত আমরা এতে অংশ নেব না।

তিনি আরও বলেন, আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। আমরা প্রধানমন্ত্রীর লোক, প্রধানমন্ত্রী আমাদের লোক। যারা আমাদের মুখোমুখি করতে চায়, যারা বিশ্ববিদ্যালয়ে অরাজকতা করতে চায়, তাদের বিরুদ্ধে আমরা প্রতিবাদ জানিয়ে যাব। যারা শিক্ষক সমাজকে প্রধানমন্ত্রী থেকে বিচ্ছিন্ন করতে চায়, তাদের বিরুদ্ধে আমাদের অন্দোলন। আমরা বিজয়ী হয়েই ফিরব।

সর্বাত্মক কর্মবিরতিতে যাচ্ছে ঢাবি-

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত ১ জুলাই থেকে থেকে সর্বাত্মক কর্মবিরতির সাথে একাত্মতা প্রকাশ করে কর্মসূচি ঘোষণা করেছে ঢাবি শিক্ষক সমিতি। সর্বাত্মক আন্দোলনে ৯টি কর্মসূচি ঘোষণা করেছে সংশ্লিষ্টরা।

কর্মসূচিগুলো হলো- ঢাবির সব বিভাগের সকল ক্লাস বন্ধ; অনলাইন, সান্ধ্যকালীন ক্লাস, শুক্র ও শনিবারের প্রফেশনাল কোর্সের ক্লাস বন্ধ; সব পরীক্ষা বর্জন। মিডটার্ম, ফাইনাল ও ভর্তি পরীক্ষাসহ কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না; বিভাগীয় চেয়ারম্যান বিভাগীয় অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগার বন্ধ রাখবেন। একাডেমিক কমিটি, সমন্বয় ও উন্নয়ন কমিটি, প্রশ্নপত্র সমন্বয় সভা অনুষ্ঠিত হবে না; অনুষদের ডিনবৃন্দ ডিন অফিস, ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট কার্যক্রম বন্ধ রাখবেন। নবীন বরণ অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা যাবে না। কোনো সিলেকশন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে না; বিভিন্ন ইন্সস্টিটিউটের পরিচালকবৃন্দ ইন্সস্টিটিউটের অফিস, ক্লাস ও পরীক্ষা বন্ধ রাখবেন। সান্ধ্যকালীন, শুক্রবার ও শনিবারের ক্লাস বন্ধ থাকবে; বিভিন্ন গবেষণাধর্মী সেন্টারের পরিচালকগণ কোনো সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপের কর্মসূচি গ্রহণ করা থেকে বিরত থাকবেন; বিভিন্ন হলের প্রাধ্যক্ষগণ প্রাধ্যক্ষ অফিস বন্ধ রাখবেন এবং প্রধান গ্রন্থাগারিক কেন্দ্রীয় লাইব্রেরী বন্ধ রাখবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, অধ্যাপক আব্দুর রহিম, অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া, অধ্যাপক অহিদুজ্জামানসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।