ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

শিক্ষা

আন্দোলনকারীদের ওপর হামলা, জাবিতে ৬ সদস্যের তদন্ত কমিটি

অতিথি করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
আন্দোলনকারীদের ওপর হামলা, জাবিতে ৬ সদস্যের তদন্ত কমিটি

সাভার: চলমান কোটা সংস্কার আন্দোলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে সোমবার রাতে উপাচার্যের বাসায় হামলার ঘটনায় অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানকে সভাপতি করে ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মহিউদ্দিন সইকৃত একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

এতে, জাবি ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ ও অ-ছাত্রদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় ক্যাম্পাসে সংঘটিত বিভিন্ন ঘটনায় প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানকে সভাপতি করে ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গত ১৪ জুলাই রাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল সংলগ্ন এলাকায় ও ১৫ জুলাই রাতে উপাচার্যের বাসভবন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ওপর হামলা, উপাচার্যের বাসভবন ও গাড়ি ভাংচুরে জড়িতদের চিহ্নিত এবং শান্তির সুপারিশ করার জন্য গঠিত এই তদন্ত কমিটিকে আগামী ১০ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সভায় বিশ্ববিদ্যালয়ে সংগঠিত অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আবাসিক হলে বহিরাগত ও অ-ছাত্ররা অবস্থান করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট হল প্রভোস্টকে নির্দেশ দেওয়া হয়েছে। সভায় ১৫ জুলাই রাতে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনায় আহত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের সুচিকিৎসা নিশ্চিত করা এবং সকল চিকিৎসা ব্যয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করার সিদ্ধান্ত নিয়েছে।

সভায় শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে স্ব-স্ব হলে অবস্থান করা, যেকোনো প্রকার গুজব-অপপ্রচার এবং নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সব গেটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গেট বন্ধ রাখা এবং যেকোনো পরিস্থিতিতে প্রভোষ্টসহ হল প্রশাসনকে হলে অবস্থান করে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।