ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

শিক্ষা

হল ছেড়ে গেছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা, দাবি উপাচার্যের

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
হল ছেড়ে গেছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা, দাবি উপাচার্যের

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আবাসিক শিক্ষার্থীরা সুশৃঙ্খলভাবে হলে ছেড়ে গেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে এমন কথা জানান তিনি।

শিক্ষার্থীদের হল ত্যাগের বিষয়ে উপাচার্য বলেন, গতকাল নির্দেশনা দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী হল ত্যাগ করেছে। কিছু শিক্ষার্থী বাকি ছিল, তারাও আজকে চলে গেছে। হল ত্যাগের সময় শিক্ষার্থীরা কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করেনি, সবাই সুশৃঙ্খলভাবে হল ত্যাগ করেছে। তবে ক্যাম্পাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য আসলেও আমরা তাদেরকে কোন ধরনের বল প্রয়োগ করতে দেইনি।  

তিনি আরও বলেন, আমাদের হলে কিছু বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী ছিল, তাদেরকে আপাতত বিশ্ববিদ্যালয়ের অতিথি ভবনে আমরা রাখার ব্যবস্থা করে দিয়েছি। বর্তমানে হলে কোন শিক্ষার্থী অবস্থান করছে না। শিক্ষার্থীরা সুশৃঙ্খলভাবে হল ত্যাগ করায় আমি তাদের প্রতি ধন্যবাদ জানাই।

তিনি আরও বলেন, আমরা দেখছি গত দিনগুলোতে ক্যাম্পাসে অনেক বহিরাগত প্রবেশ করেছিল। তাই শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে এখন কাউকেই ক্যাম্পাসে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

এদিকে বৃহস্পতিবার সকাল আটটা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, গোলচত্বর, ছাত্র-ছাত্রীদের হলসহ ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে পুলিশ, সোয়াট, সিআরটি টিমের ৫ শতাধিক সদস্য জল কামানসহ অবস্থান নিতে দেখা যায়। পুলিশ শিক্ষার্থীদের হলে গিয়ে হল ত্যাগের নির্দেশ দেয়। এরপর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও প্রভোস্টদের সঙ্গে নিয়ে হলে হলে গিয়ে শিক্ষার্থীদের বের করে দেওয়া হয়।  

এরপর সকাল ১০টার দিকে হলগুলো শিক্ষার্থীশূন্য হয়ে যায়। তবে শিক্ষার্থীরা হল থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক দিয়ে বের হওয়ার সময় কয়েকজন শিক্ষার্থীকে পুলিশ লাথি ও কিল-ঘুষি মারতে দেখা গেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে সামনে অবস্থান নিয়েছে, পুলিশও কাছাকাছি অবস্থানে আছে।

এরআগে বুধবার (১৭ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ফলে এদিন বিকেল তিনটার মধ্যে হল ত্যাগের নির্দেশনা দেয়। এরপর থেকেই শিক্ষার্থীরা হল ত্যাগ করতে থাকেন।

বাংলাদেশ সময় : ১৫৫৯ ঘণ্টা, ১৮ জুলাই, ২০২৪
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।