ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ঢাবিতে নাত-মিলাদ মাহফিল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ঢাবিতে নাত-মিলাদ মাহফিল 

ঢাকা: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে অনুষ্ঠিত হয়েছে নাত ও মিলাদ মাহফিল দাওয়াত-এ ইশক।

রোববার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে এ অনুষ্ঠানের আয়োজন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

 

অনুষ্ঠানের আয়োজক কমিটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের শিক্ষার্থী মুহম্মদ মুহিউদ্দিন রাহাত বলেন, আজ (রোববার) মাগরিব থেকে হিজরী সন অনুসারে ১২ রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরী শুরু হলো। এ পবিত্র দিনে আমাদের প্রাণপ্রিয় নবীজি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পৃথিবীতে আগমন করেন। তাই এ পবিত্রক্ষণে আমাদের প্রিয় নবীকে স্মরণ করে এ অনুষ্ঠান শুরু করছি।

অনুষ্ঠানে নাতে রাসূল পাঠ করেন ‘কাসিদা শরীফ’, ‘আনজুমান’সহ কয়েকটি শিল্পী গোষ্ঠীর সদস্যরা। অঝর ধারার বৃষ্টি্কে উপেক্ষা করে অসংখ্য শিক্ষার্থী নাতে রাসুল শুনতে আসেন। অবিরাম বৃষ্টি তাদের ইশকে রাসুলকে দমন করতে পারেনি। নবীর প্রশংসাসূচক নাত শুনে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন।  

মহসিন হলের ইসলামিক স্টাডিজ বিভাগের ছাত্র মইনুদ্দিন গউস বলেন, আমার ঢাকা বিশ্ববিদ্যালয়েও এখন এভাবে মহান রব ও তার রাসুলের সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার শান গাওয়া হয়। কিছুদিন আগেও যেখানে শুধু গানবাজনা ও ডিজে পার্টিগুলো হতো ক্ষমতাসীনদের সহায়তায়। সর্বোপরি পরিবর্তনে আলহামদুলিল্লাহ!

অনুষ্ঠানের প্রথম পর্বে নাতে রসূল অনুষ্ঠান এবং দ্বিতীয় পর্বে পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে বিশেষ আলোচনা এবং মিলাদ শরীফ ও মোনাজাতের আয়োজন করা হয়।  আলোচনা ও মোনাজাত পরিচালনা করেন মুহম্মমদীয়া জামিয়া শরীফ গবেষণা কেন্দ্রের বিশিষ্ট গবেষক মুহম্মদ ফজলুল হক।

আয়োজক কমিটির সদস্য মুহম্মদ ইয়াকুব মজুমদার জানান, অনুষ্ঠান উপলক্ষে তারা প্রায় ৫ হাজার লোকের তাবারকের আয়োজন করেছেন। মোনাজাত শেষে শিক্ষার্থীদের মাঝে তাবারক বিতরণ করা হয়।  


বাংলাদেশ সময়: ২৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।