ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

উচ্চশিক্ষার মানোন্নয়নে ৪৫ কোটি টাকার সেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
উচ্চশিক্ষার মানোন্নয়নে ৪৫ কোটি টাকার সেল

ঢাকা: দেশের ১৩টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য প্রায় ৪৫ কোটি টাকা বরাদ্দের মাধ্যমে কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল গঠন করা হচ্ছে। এই অর্থ উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প থেকে বরাদ্দ করা হয়েছে।



বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অডিটরিয়ামে ইউজিসি ও সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউজিসি চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ড. এ কে আজাদ চৌধুরী। এসময় বিশেষ অতিথি ছিলেন ইউসিজি সদস্য ড. মোহাম্মাদ মোব্বত খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. নাসরিন আহমেদ ও ওয়ার্ল্ড ব্যাংকের সিনিয়র অপারেসনস অফিসার ড. মোখলেছুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, স্টামফোর্ড ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এ চুক্তিতে স্বাক্ষর করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে বিশ্ববিদ্যালয় হচ্ছে প্রধান চালিকা শক্তি। আর এজন্য প্রয়োজন মানসম্মত শিক্ষা ও গবেষণা।

বিশ্ব দ্রুত সামনের দিকে এগিয়ে যাচ্ছে। তার সঙ্গে আমাদেরকে এগিয়ে যেতে হলে গুণগত শিক্ষার কোনো বিকল্প নেই বলেও জানান তিনি।

কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল সম্পর্কে ইউজিসি চেয়ারম্যান বলেন, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পের অর্থায়নে এ সেল গঠন করবে।

উচ্চশিক্ষার মানোন্নয়নে এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পরেও প্রতিশ্রুতিবদ্ধ হয়ে নিজ উদ্যোগে এ ধারা অব্যাহত রাখবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে কোয়ালিটি অ্যাসিউরেন্স ইউনিটের প্রধান ড. মেসবাহউদ্দিন আহমেদ স্বাগত বক্তব্য রাখেন। এসময় ইউজিসি সচিব ড. খালেদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ডীন ও সিনিয়র প্রফেসর, ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তা, ওয়ার্ল্ড ব্যাংক ও হেকেপের প্রতিনিধিবৃন্দ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।