ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তিতে ইউজিসি-ভিসিদের উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তিতে ইউজিসি-ভিসিদের উদ্বেগ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কটূক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান এবং সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

সম্প্রতি লন্ডনে এক অনুষ্ঠানে তারেক রহমান বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ আখ্যায়িত করার প্রতিবাদে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন তীব্র নিন্দা জানিয়ে তারেক রহমানকে গ্রেফতারের দাবি জানায়।



বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অতি সম্প্রতি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার’, ‘পাকবন্ধু’ আখ্যায়িত করে একটি কুচক্রীমহল অত্যন্ত জঘন্য, নোংরা, কুরুচিপূর্ণ এবং রাষ্ট্রদ্রোহিতামূলক বক্তব্য রেখেই চলছে।

ইউজিসি চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ড. এ কে আজাদ চৌধুরী, ইউজিসি সদস্য এবং সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা এ ঘটনায় গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।

বিবৃতিদাতারা হুঁশিয়ারি দিয়ে বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বিশ্ববিদ্যালয়গুলো জাতির জনকের প্রতি বিন্দুমাত্র অসম্মান বরদাশত করবে না।

বিবৃতিতে একাত্মতা প্রকাশ করেন ইউজিসি সদস্য ড. মোহাম্মাদ মোহাব্বত খান, ড. আবুল হাশেম এবং ড. আখতার হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিন ছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বিবৃতিতে স্বাক্ষর করেন।

এছাড়াও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস ইউনিভার্সিটি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটি, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা যৌথ এ বিবৃতিতে স্বাক্ষর দেন।

বৃহস্পতিবার ইউজিসিতে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে এক অনানুষ্ঠানিক আলোচনা সভায়ও তারেক রহমানের বক্তব্যের জন্য নিন্দা প্রস্তাব গৃহীত হয়।

সভায় স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুকে নিয়ে ধৃষ্টতাপূর্ণ বক্তব্য মুক্তিযুদ্ধের চেতনা ও ত্রিশ লাখ শহীদের রক্তের সঙ্গে বেইমানি ও দুই লাখ নির্যাতিতাকে অসম্মান করার শামিল বলে উল্লেখ করে অতি দ্রুত দেশদ্রোহী এ কুচক্রী মহলকে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি দাবি করা হয়।

সভায় ইউজিসি’র চেয়ারম্যান উল্লেখ করেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো দেশের শিক্ষার মানোন্নয়নে ভালো করছে। কিন্তু কিছু অপ্রীতিকর ঘটনা শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উচিত পরিবেশ সুষ্ঠু পরিবেশ বিঘœকারীদের কঠোর হস্তে দমন করা।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।