ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক সমাপনী-জেএসসির ফল ৩০ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
প্রাথমিক সমাপনী-জেএসসির ফল ৩০ ডিসেম্বর ফাইল ফটো

ঢাকা: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আগামী ৩০ ডিসেম্বর প্রকাশ করা হবে।

ওই দিনই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিবেন প্রধানমন্ত্রী।



প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান রোববার সচিবালয়ে সাংবাদিকদের জানান, উভয় পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী ৩০ ডিসেম্বর সময় দিয়েছেন।

৩০ ডিসেম্বর মঙ্গলবার সংবাদ সম্মেলন করে বেলা ১১টায় জেএসসি-জেডিসির ফল এবং বেলা সাড়ে ১২টায় প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

ওই দিন দুই সমাপনী পরীক্ষার প্রায় ৫২ লাখ শিক্ষার্থী সমাপনী পরীক্ষার ফল হাতে পাবে।

রীতি অনুযায়ী, শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ওইদিন সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন।

এরপর সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। সংবাদ সম্মেলনের পর পরই ওয়েবসাইটে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল পাওয়া যাবে।

জেএসসি-জেডিসি পরীক্ষায় এবার ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন।

গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে তা ৭ নভেম্বর থেকে শুরু করা হয়। হরতালের কারণে জেএসসি-জেডিসির ৪দিনের পরীক্ষা পিছিয়ে যায়। ১৮ নভেম্বর এই পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও ২০ নভেম্বর তা শেষ হয়।

আর প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ১১ হাজার ২৬৫ জনসহ মোট ৩০ লাখ ৯৯ হাজার ৮০৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। গত ২৩ নভেম্বর শুরু হয়ে ৩০ নভেম্বর শেষ হয় এই পরীক্ষা।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। গত বছর থেকে এই পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৪ কোটি ৪৪ লাখ শিক্ষার্থীর হাতে ৩৫ কোটি নতুন বই তুলে দেবে সরকার।

গণশিক্ষামন্ত্রী জানান, দুই সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করে ওই দিনই প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

আগামী ১ জানুয়ারি মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে বই উৎসব করবে বলে জানান মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪ / আপডেটেড-১৪৫৮ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।