ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

৭ নারীর ঘুরে দাঁড়ানোর গল্প ‘সাত’ রাবিতে

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
৭ নারীর ঘুরে দাঁড়ানোর গল্প ‘সাত’ রাবিতে

রাবি(রাজশাহী): আন্তর্জাতিকভাবে নন্দিত ৭ দেশের ৭ নারীর ঘুরে দাঁড়ানোর গল্প ‘সাত’ এবার মঞ্চস্থ হতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। নারীর প্রতি সহিংসতা ও যৌন হয়রানি প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে আন্তর্জাতিক নাটক ‘সাত’ মঞ্চায়ন করা হবে শনিবার(১২ ডিসেম্বর)।



বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিকেল সাড়ে ৫টায় নাটকটি মঞ্চস্থ হবে। সাতটি দেশের সাতজন নারী যারা নিজের ও সাধারণ মানুষের মৌলিক মানবাধিকার নিশ্চিত করতে সাহসী ও কার্যকর ভূমিকা রেখেছেন তাদের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ‘সাত’ নাটকটি।

শুক্রবার( ১১ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটরিয়ায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সিনিয়র এক্সপার্ট আবু হানিফ এসব তথ্য জানান।

তিনি জানান, ‘সাত’ নাটকটি ৩২টি দেশে মোট ১৫০ বার মঞ্চস্থ হয়েছে এবং ২৬টি ভাষায় নাটকটি অনুবাদ করা হয়েছ। ‘সাত’ নাটকটি বাংলায় অনুবাদ করেছেন নাট্যজন খায়রুল আলম সবুজ।

নাটকে যেসব নারীর গল্প বলা হয়েছে তারা হলেন- আফগানিস্তানের ফরিদা আজিজি, উত্তর আয়ারল্যান্ডের ইনেজ ম্যাক কোরমাক, রাশিয়ার মারিনা পিসক্লোকোভা, গুয়েতেমালার আনাবেলঅ ডি লিওন, পাকিস্তানের মুখতার মাই, কম্বোডিয়ার মু সোচুয়া এবং নাইজেরিয়ার হাফসাত এবিওলা। ভাইটাল ভয়েসেস গ্লোবল পার্টনারশিপের সহায়তায় সাতজন পুরস্কার জয়ী নাট্যকার সাক্ষাৎকারের ভিত্তিতে ২০০৭ সালে নাটকটি লেখেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নাটকটি মঞ্চস্থ করার জন্য সহযোগিতা করছে সুইডিশ ইনস্টিটিউট, সুইডিশ দূতাবাস, হেড্ডা প্রোডাকশন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি এবং ইউএনওমেন।

বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে নাটকটি পাঠ করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয় মহিলা ক্লাবের সভাপতি মোমেনা জিনাত, কথাসাহিত্যিক অধ্যাপিকা রাশেদা খালেক, রাবির যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া, বাংলাদেশ বেতারের উপস্থাপিকা অ্যাডভোকেট নাসরীন আখতার মিতা, রাজশাহীর মানবাধিকার কর্মী শাহিনা আক্তার রেনী, রাবির মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কনিকা গোপ এবং বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় প্রধান অ্যাডভোকেট দিল আরা সেতারা চুনি।


অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন। অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন সুইডিস প্রযোজনা সংস্থা হেড্ড প্রডাকশনের টুডে এরিকসন, ইডা ও গার্ডিয়ান  পত্রিকার সাংবাদিক এনা লিজা, বাংলাদেশ মহিলা আইজীবী সমিতির নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসিনা রশিদ প্রমুখ।

মতবিনিময়ে বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতির সিনিয়র এক্সপার্ট আবু হানিফ ও রাবির আইন বিভাগের সহকারী অধ্যাপক আবদুল আলীম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।