ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জেএসসি-জেডিসির ফল ২৮-৩০ ডিসেম্বরের মধ্যে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
জেএসসি-জেডিসির ফল ২৮-৩০ ডিসেম্বরের মধ্যে ছবি: জেএসসি-জেডিসির ফাইল ফটো

ঢাকা: চলতি বছরের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল ২৮ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে প্রস্তাব দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।   
 
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক শনিবার (১২ ডিসেম্বর) বাংলানিউজকে এ তথ্য জানান।

  
 
শিক্ষা মন্ত্রণালয় থেকে চূড়ান্তভাবে জানানো হলে তারা ফল প্রকাশ করবেন বলে জানান আবু বক্কর ছিদ্দিক।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করে থাকেন। শিক্ষা মন্ত্রণালয় ফল প্রকাশের জন্য দিনক্ষণ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন গ্রহণ করে থাকে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পেলে সে অনুযায়ী ফল প্রকাশ করা হবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।
 
গত ০১ নভেম্বর থেকে শুরু হয়ে জেএসসি-জেডিসি পরীক্ষা শেষ হয় ১৮ নভেম্বর। এবার এ পরীক্ষায় অংশ নেয় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন।
 
এর মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন।
 
বিদেশের ৮টি কেন্দ্রসহ ২ হাজার ৬২৭টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
 
এবার ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি। ছাত্রের সংখ্যা ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন ও ছাত্রী ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন।
 
বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।