ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

এক টাকা দিয়ে দুই টাকার কাজ চান শিক্ষামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
এক টাকা দিয়ে দুই টাকার কাজ চান শিক্ষামন্ত্রী ছবি :কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাজেট স্বপ্লতার জন্য দুর্নীতি না করে এক টাকা দিয়ে দুই টাকার কাজ করার মানসিকতা থাকতে হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাস নাহিদ।

রোববার (১৩ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বাজেট কম, ঋণ পরিশোধ করতে ১২ শতাংশ চলে যায়।

শিক্ষায় ভবিষ্যতের জন্য মাত্র ১০ শতাংশ বিনিয়োগ করছি।

‘এজন্য দুর্নীতি করা চলবে না, এক টাকা দিয়ে দুই টাকার কাজ করার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। সরকারি মাল দরিয়ামে ঢাল, এই মানসিকতা থাকলে চলবে না। ’

বেসরকারি খাতের উদ্যোক্তাদের শিক্ষায় বিনিয়োগের জন্য এগিয়ে আসার আহ্বানও জানান শিক্ষামন্ত্রী। তবে এক্ষেত্রে মুনাফা অর্জন লক্ষ্য হওয়া উচিত নয়।

পলিটেকনিক ইনস্টিটিউট গুলোর শিক্ষকদের জন্য ‘ওয়েব বেইজড টিচিং অ্যান্ড লার্নিং সিস্টেমস’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য আধুনিক বাংলাদেশ, নতুন নতুন জ্ঞান ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত জাতি তৈরি করা। এজন্য কারিগরি শিক্ষায় গুরুত্ব দিচ্ছি। আমাদের প্রজন্মকে দক্ষতা সম্পন্ন করে গড়ে তুলতে চাই।

‘কারিগরি ও ভোকেশনাল শিক্ষা অবহেলিত ছিলো, আধুনিক কারিকুলামের সঙ্গে সম্পৃক্ততা ছিলো না। আমরা কারিগরি ও ভোকেশনাল শিক্ষাকে এখন গুরুত্ব দিচ্ছি। নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে। টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন প্রায়োরিটি ইন আওয়ার প্রায়োরিটি। ’

কারিগরি শিক্ষাসহ সাধারণ শিক্ষায় বেসরকারি উদ্যোক্তাদের শিক্ষায় এগিয়ে আসার আহ্বান জানালেও মন্ত্রী বলেন, মুনাফা অর্জনের লক্ষ্য হলে আমরা অ্যালাউ করবো না।

ডিজিটাল বাংলাদেশ গড়তে গুণগতমানের কারিগরি শিক্ষার বিকল্প নেই জানিয়ে মন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তিগত শিক্ষা জিজিটাল বাংলাদেশর সহায়ক।

আমাদের গুণগত মানের শিক্ষা দরকার, এজন্য প্রয়োজন গুণী শিক্ষক। মনোযোগ দিয়ে শিক্ষাদানের কাজ করার তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, আপনারা এখন সম্মান পাচ্ছেন না, কিন্তু একসময় সম্মান-মর্যাদা পাবেন।

ম্যানিলা ভিত্তিক আঞ্চলিক সংস্থা কলম্বো প্লান স্টাফ কলেজ (সিপিএসসি) পাঁচ দিনব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে।

১৯৭৩ সালে প্রতিষ্ঠিত সিপিএসসি’র সদস্যরাষ্ট্র বাংলাদেশসহ ১৬ দেশ। দেশগুলোতে কারিগরি শিক্ষার জন্য বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে সিপিএসসি।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি সিপিএসসি’র মহাপরিচালক জি. কুলানথাইভাল (kulanthaivel) বলেন, ডিজিটাল বাংলাদেশ এবং ভিশন-২০২১ এর লক্ষ্য অর্জনে এ কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এএস মাহমুদ, অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২০১৫
এমআইইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।