ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শিক্ষকদের দাবির আলোচনা এগোচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
শিক্ষকদের দাবির আলোচনা এগোচ্ছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি-দাওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় আলোচনা করে যাচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আশা করি সুষ্ঠু ও সম্মানজনক সমাধান বেরিয়ে আসবে।
 
রোববার (০৩ জানুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অ্যাক্রিডিটেশন কাউন্সিল আইনের খসড়া নিয়ে এক আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নে একথা জানান মন্ত্রী।


 
বেতন ও পদমর্যাদা নিয়ে আন্দোলনের ধারাবাহিকতায় আগামী ১১ জানুয়ারি থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা লাগাতার কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন।
 
শনিবার (০২ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল এ কর্মসূচি ঘোষণা করেন।
 
সাংবাদিকদের প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকরা তাদের দবি-দাওয়া তুলে ধরেছেন, এ বিষয়ে কিছু বলতে চাই না।  
 
‘আমরা শুরু থেকেই শিক্ষকদের সমস্যাগুলো সুষ্ঠু সমাধানের জন্য যা যা করার করে গেছি, শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকদের পক্ষে আছে। ’
 
আমরা তাদের সমস্যা সমাধানের জন্য জোরেশোরে আলোচনা চালিয়ে যাচ্ছি জানিয়ে মন্ত্রী বলেন, শিক্ষা পরিবারের একজন কর্মী হিসেবে শিক্ষকদের বেতন-ভাতা ইত্যাদি বিষয়ে সচেতন ও সক্রিয় আছি।   
 
‘শিক্ষাসচিবসহ আমরা আলোচনা করে যাচ্ছি, বিষয়টি স্থবির হয়ে নেই, এগোচ্ছে। আশা করি সুষ্ঠু ও সম্মানজনক সমাধান বেরিয়ে আসবে। অতিদ্রুত সমাধানের চেষ্টা করে যাচ্ছি। ’

অন্য কর্মসূচির মধ্যে রয়েছে ৩-৭ জানুয়ারি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কালো ব্যাচ ধারণ করে শ্রেণিকক্ষে যাওয়া, ৭ জানুয়ারি সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত কর্মবিরতি এবং স্ব স্ব বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অবস্থান।

গত ১৫ ডিসেম্বর অষ্টম জাতীয় বেতন কাঠামোর গেজেট প্রকাশের পর ২৯ ডিসেম্বর সংবাদ সম্মেলনে পাবলিক বিশ্ববিদ্যালয় পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুমকি দেন।
 
শিক্ষকদের দাবিগুলো হচ্ছে- অষ্টম জাতীয় বেতন স্কেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সপ্তম জাতীয় বেতন স্কেলের সম্পূর্ণ অনুরূপ সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বহালসহ অন্যান্য সুযোগ-সুবিধা অব্যাহত রাখা, অষ্টম জাতীয় বেতন স্কেলে সিনিয়র সচিবের যে স্থান রাখা হয়েছে, সে স্থানে গ্রেড-১ প্রাপ্ত অধ্যাপকদের মধ্য থেকে একটি অংশকে শতকরা হারে উন্নীত করার বিধান রাখা।
 
সরকারি কর্মকর্তাদের অনুরূপ গাড়ি ও অন্যান্য সুবিধা শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করা এবং সরকার ও বিদেশি দাতা সংস্থাগুলোর প্রদত্ত উচ্চশিক্ষা বৃত্তি তরুণ শিক্ষকদের জন্য নিশ্চিত করা।
 
বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।