ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

এনডিএফ’র নবম জাতীয় বিতর্ক উৎসব শুরু ২৪ জানুয়ারি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
এনডিএফ’র নবম জাতীয় বিতর্ক উৎসব শুরু ২৪ জানুয়ারি

ঢাকা: দেশের বিতর্ক চার্চা ও আন্দোলনের সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফ বিডি) আয়োজনে দুই দিনব্যাপী নবম জাতীয় বিতর্ক উৎসব-২০১৬ শুরু হবে আগামী ২৪ জানুয়ারি (শনিবার)।

‘হৃদয় বলছে.... ঐতো যুক্তির ভোর’ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে এই উৎসব শুরু হবে।

চলবে ২৫ জানুয়ারি সন্ধ্যা পর্যন্ত।

সোমবার (০৪ জানুয়ারি) সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উৎসবে দেশের সরকারি-বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যায়ের প্রায় দুই হাজার বিতার্কিক অংশ নেবেন।

উৎসবে বিতর্ক বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে। থাকবে আঞ্চলিক, সংসদীয়, ওয়ার্ল্ড ফরমেট, প্ল্যানচেট, রম্য, বায়োয়ারী ও মডেল বিতর্ক পরিবেশনা ও প্রতিযোগিতা। অনুষ্ঠানে আরও থাকবে বিতর্কের বিভিন্ন দিকে নিয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন।

উৎসবে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সার্টিফিকেট, পুরস্কার ও উপহার সামগ্রী দেওয়া হবে। এ উৎসবে নেতৃত্ব দেবেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের চেয়ারম্যান এ কে এম শোয়েব।

বিতর্ক উৎসবে অংশ নিতে আগ্রহীরা যোগাযোগ করতে পারেন এই নম্বরে ০১৭১১-৫৪১৫৬৬, ০১৭৩৫-৮৬১৮৬৯, ০১৭৫৪-৩৪৩৩৩৩ ও ০১৭৮৪-৬৭০৮২৭।

উৎসবের প্রথম দিন ২৪ জানুয়ারি সকাল ৮টার মধ্যে আগ্রহীদের উপস্থিতি খাতায় নাম নিবন্ধন করতে হবে। পরে তাদের আইডি কার্ড, উপহার ও খাবার কুপন সরবরাহ করা হবে।

এ দিন সকাল ১০টায় উৎসবের উদ্বোধনী ঘোষণা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তারপর পর্যায়ক্রমে শিশুদের বিতর্ক, মডেল বিতর্ক, ওয়ার্ল্ড ডিবেট অনুষ্ঠিত হবে।

বেলা ৪টায় প্রখ্যাত বিতার্কিক ড. বিরূপক্ষ পালের উপস্থাপনায় বিতর্ক বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে। এ সময় বিতর্ক আন্দোলন ও সংবাদমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা করবেন দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র হেড অব নিউজ মাহমুদ মেনন।

পরে ইংরেজি বিতর্ক, প্ল্যানচেট বিতর্ক পরিবেশন করা হবে। সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাত ৯টায় থাকবে বিশেষ আকর্ষণ ক্যাম্প ফায়ার, অতঃপর রাতের খাবার।

উৎসবের দ্বিতীয় দিন ২৫ জানুয়ারি দিনব্যাপী বিতর্ক বিষয়ক নানা কর্মযজ্ঞ শেষে বেলা ৪টায় চূড়ান্ত পর্বের বিতর্ক প্রতিযোগিতা ও সমাপনী অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।