ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ভাসানী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলে ফাটল, পরীক্ষা বন্ধ

ডিস্ট্রিক্ট ও মাভাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
ভাসানী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলে ফাটল, পরীক্ষা বন্ধ ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

টাঙ্গাইল/মাভাবিপ্রবি: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শহীদ জননী জাহানারা ইমাম হলে ভূমিকম্পের কারণে ফাটল দেখা দিয়েছে। ফাটল ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় আতঙ্কে রয়েছেন হলটির আবাসিক শিক্ষার্থীরা।



হলের ছাত্রীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ১৩ জানয়ারি পর্যন্ত ওই হল ও ক্লাস পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে, অন্যান্য হল ও প্রশাসনিক কার্যক্রম চালু থাকবে। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

গত সোমবার ভোরে সারা দেশের মতো বিশ্ববিদ্যালয় এলাকাতেও ৬.৭ মাত্রার ভূমিকম্প হয়। কিন্তু মঙ্গলবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ জননী জাহানারা ইমাম হলে ফাটল দেখা দেয়। নিরাপত্তা ও জীবনের ঝুঁকি মনে করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করেছে হলটির মেয়েরা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক শহীদ জননী জাহানারা ইমাম হলের কয়েকজন ছাত্রী বলেন, আমরা ভয়ে ঘুমাতে পারছি না। হলের ফাটল ক্রমান্বয়ে বাড়ছে। কয়েকটি রুমের মেঝে দেবে গেছে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষা ও ফাটল মেরামতসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার দাবি ছাত্রীদের।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও লাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম বাংলানিউজকে জানান, ভবটিতে সামান্য ফাটল দেখা দিয়েছে। মেয়েরা নিরাপত্তা ঝুঁকি মনে করায় এবং থাকার বিকল্প ব্যবস্থা না থাকায় হলটি কয়েকদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতি দ্রুত বিশেষজ্ঞ দ্বারা ভবনটির সব প্রকার পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন করে হলটি খুলে দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. আবু তালেব বাংলানিউজকে জানান, ভবনটির ফ্রেম স্ট্রাকচারে কোনো ফাটল দেখা দেয়নি। শুধুমাত্র নন-স্ট্রাকরাল জায়গায় সামান্য ফাটল ধরেছে। ভবনটির বীম ও কলাম ক্ষতিগ্রস্ত হয়নি। এতে বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটার কোনো সম্ভাবনা নেই। বিষয়টি প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
এসআই/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।