ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পবিপ্রবিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
পবিপ্রবিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

পটুয়াখালী: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) সকাল ১১টা থেকে 'এ' ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে একঘণ্টার এ ভর্তি কার্যক্রম শুরু হয়।

এ ছাড়া বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বেলা ১১ টা থেকে ১২টা পর্যন্ত 'বি' ইউনিটের এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের মোট ৭২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৬ হাজার ২৮৬টি। আসনে প্রতি লড়বেন ২৩জন পরীক্ষার্থী। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৬০ আসনের বিপরীতে ৮ হাজার ৯৪৭ জন, ‘বি’ ইউনিটে ৯০ আসনের বিপরীতে ২ হাজার ২শ’ জন এবং ‘সি’ ইউনিটে ৭০ আসনের বিপরীতে ৫ হাজার ১৩৯ জন আবেদন করেছেন।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ডিজিটাল ডিভাইসের অপব্যবহার রোধে প্রথমবারের মতো পবিপ্রবিতে পরীক্ষাকালীন কেন্দ্রে মোবাইল নেটওয়ার্ক জ্যামার স্থাপন করা হবে। এছাড়াও ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে পরিচালিত হবে ভ্রাম্যমাণ আদালত।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর পূর্ণেন্দু বিশ্বাস বাংলানিউজকে জানান, পরীক্ষা হলে সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অসদুপায় রুখতে জ্যামার স্থাপন করা হবে।

তিনি আরও জানান, পরীক্ষায় জালিয়াতির আশ্রয় নিয়ে কেউ ধরা পড়লে তাৎক্ষণিক শাস্তি দেবেন ভ্রাম্যমাণ আদালত। মূল ক্যাম্পাসের বাইরের পরীক্ষা কেন্দ্রগুলোতে ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এ দায়িত্ব পালন করবেন।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.pstu.ac.bd/) পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।