ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘শিক্ষার্থীদের জন্য আলাদা পাঠ্যপুস্তক রচনা হচ্ছে’  

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
‘শিক্ষার্থীদের জন্য আলাদা পাঠ্যপুস্তক রচনা হচ্ছে’   সিনেট অধিবেশন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পাঠ্যবই রচনা বিষয়ক প্রকল্পের বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির উপাচার্য ড. হারুন-অর-রশিদ। 

তিনি বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠ্যবই রচনাসহ প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা নিশ্চিত করে কয়েকটি বেসরকারি কলেজকে মডেল কলেজে উন্নীত করারও কাজ চলছে।  

শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ১০টায় গাজীপুর ক্যাম্পাসের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিনেট অধিবেশনে এ তথ্য জানান উপাচারর‌্য।

 

অধিবেশনে সভাপতির বক্তব্যে গত জুন মাসে অনুষ্ঠিত বার্ষিক সিনেট অধিবেশনের পর ৬ মাসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ ও উন্নয়ন কর্মসূচির কথা তুলে ধরে উপাচার্য বলেন, ১১৯ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য প্রাথমিক পর্যায়ে বরিশাল, রংপুর ও চট্টগ্রামে তিনটি স্থায়ী আঞ্চলিক কেন্দ্রনির্মাণ প্রকল্প একনেকে তুলে ধরার ঘোষণা দেন।

শিক্ষার মানোন্নয়নে অগ্রাধিকার ও সর্বোচ্চ গুরুত্বারোপের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, ‘শিক্ষার রাজনীতিকরণ ও বাণিজ্যিকীকরণ বন্ধ এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে পেশাদারিত্ব সৃষ্টি না করা গেলে শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। ’

অধিবেশনে উপাচার্যের বক্তব্যের আলোকপাত করেন-সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, ড. আব্দুর রাজ্জাক ও মোতাহার হোসেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মশিউর রহমান, ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদ, প্রফেসর ড. আনোয়ার হোসেন (উপাচার্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. এম ওয়াহিদুজ্জামান (উপাচার্য, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), রামেন্দু মজুমদার, অধ্যক্ষ কাজী ফারুখ আহমেদ, অধ্যাপক ড. এস. এম. ওয়াহিদুজ্জামান (মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর), মহিউদ্দিন খান (অতিরিক্ত শিক্ষা সচিব),  লোকমান হোসেন মিয়া (বিভাগীয় কমিশনার খুলনা), অধ্যাপক মাহবুবুর রহমান (চেয়ারম্যান ঢাকা শিক্ষা বোর্ড), অধ্যক্ষ সৈয়দা নিলুফার ফেরদৌস (রাজশাহী মহিলা কলেজ), অধ্যাপক কানিজ উম্মে নাজমা নাসরীন (রংপুর সরকারি কলেজ)।

এসময় তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

অধিবেশনে মোট ৪৮ জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন। সিনেটে বিশ্ববিদ্যালয়ের চাকরি সংবিধির কতিপয় ধারায় সংশোধনী প্রস্তাব অনুমোদিত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।