ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

প্রাক-প্রাথমিকে স্কুলমুখীর বয়স ৫ থেকে কমে ৪

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
প্রাক-প্রাথমিকে স্কুলমুখীর বয়স ৫ থেকে কমে ৪ স্কুলগামী শিক্ষার্থী/ফাইল ফটো

ঢাকা: কোমলমতি শিশুদের বিদ্যালয়মুখী করার জন্য প্রাক-প্রাথমিক শ্রেণিতে ভর্তির জন্য শিশুদের বয়সসীমা কমিয়ে আনা হচ্ছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন রোববার (১৩ জানুয়ারি) মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরে এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে একথা জানান।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে সচিবকে উদ্ধৃত করে বলা হয়- কোমলমতি শিশুদের বিদ্যালয়মুখী করার জন্য প্রাক-প্রাথমিক শ্রেণিতে বর্তমানে বিদ্যমান শিশুদের বয়স ৫ বছরের পরিবর্তে ৪ বছর করা হবে।

এই অনুষ্ঠানে নতুন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে অধিদপ্তরের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। পরে বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী, সচিব ও কর্মকর্তারা।  

প্রতিমন্ত্রী বলেন, উন্নত জাতি গঠন করতে হলে মানসম্মত প্রাথমিক শিক্ষার কোনো বিকল্প নেই। প্রাথমিক শিক্ষাই হচ্ছে শিক্ষার মূলভিত্তি। তিনি বলেন, বর্তমান সরকার ভবিষ্যতে মেধাসম্পন্ন মানুষ তৈরির জন্য মায়েদের অপুষ্টি দূর করতে মাতৃত্বকালীন ভাতার ব্যবস্থা করেছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্ননের সড়কে যেভাবে এগিয়ে চলছে তাতে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে আর বেশি সময়ের প্রয়োজন হবে না। উন্নয়নের মূল ভিত্তি হলো প্রাথমিক শিক্ষা।  

মানসম্মত প্রথমিক শিক্ষা নিশ্চিত করতে শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা কামনা করেন তিনি।

সচিব বলেন, ইতোমধ্যে সরকার সবার জন্য শিক্ষা দিতে পেরেছে। মানসম্মত শিক্ষা অর্জন করা এখন সরকারের মূল লক্ষ্য। এ লক্ষ্য নিশ্চিত করতে হলে দুর্নীতিমুক্ত শিক্ষাক্ষেত্র তৈরি করতে হবে। দুর্নীতিকে শূন্যের কোঠায় নিয়ে আসতে হবে। শিক্ষকদের বেতন বৈষম্য অচিরেই নিরসন করা হবে। শিগগিরই দীর্ঘদিনের কাঙ্ক্ষিত নতুন নিয়োগবিধি প্রণয়ন করা হবে। এ বছর আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. গিয়াস উদ্দিন আহমেদ, অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।