ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নানা আয়োজনে জাবির সুবর্ণজয়ন্তী উদযাপন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২১
নানা আয়োজনে জাবির সুবর্ণজয়ন্তী উদযাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): নানা আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। এবার করোনা ভাইরাসের কারণে সীমিত পরিসরে ভার্চ্যুয়াল কিছু অনুষ্ঠানের মধ্য দিয়ে ৫০তম বর্ষপূর্তি উদযাপন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে সুবর্ণজয়ন্তীর উদ্বোধন করা হয়। উপাচার্যের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ জাতীয় পতাকা এবং সাবেক উপাচার্য ফরহাদ হোসেন ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এ এ মামুন বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন।
 
সুবর্ণজয়ন্তীর উদ্বোধনের সময় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম অনলাইনে অংশগ্রহণ করেন। উদ্বোধনী বক্তব্যে উপাচার্য ফারজানা ইসলাম বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বেশ ভালো দক্ষতা দেখাতে পারছে, যা আমাদের অর্জনের ঝুলিকে পূর্ণ করছে। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের চলমান মেগা প্রকল্প এ অর্জনকে আরও ত্বরান্বিত করবে। ’

করোনা ভাইরাসের কারণে পরিকল্পনা অনুযায়ী সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন করা সম্ভব হলো না বলে উল্লেখ করেন অধ্যাপক ফারজানা ইসলাম।

পরে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাশে বৃক্ষরোপণ করা হয়। সকাল পৌঁনে ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সাবেক শিক্ষকদের নিয়ে স্মৃতিচারণমূলক ভার্চ্যুয়াল আলোচনা সভা হয়। এছাড়া সন্ধ্যা সাড়ে ছয়টায় অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

এছাড়া বুধবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে ভার্চ্যুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের বছরে ঢাকার অদূরে সাভারে প্রতিষ্ঠিত হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। চারটি বিভাগ, ২১ জন শিক্ষক ও ১৫০ জন শিক্ষার্থী নিয়ে ১৯৭১ সালের ১২ জানুয়ারি যাত্রা শুরু করে এ বিশ্ববিদ্যালয়। তবে মুক্তিযুদ্ধের কারণে শিক্ষা কার্যক্রম পুরোদমে শুরু হয় ১৯৭২ সালে। বর্তমানে ছয়টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও চারটি ইনস্টিটিউট মিলিয়ে ১৫ হাজার শিক্ষার্থী ও ৭১৮ জন শিক্ষক রয়েছেন। প্রায় ৬৯৮ একর জমিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ই দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়।
 
বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।