ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ক ইউনিটের পরীক্ষা শেষ, পরিবেশ-প্রশ্নে খুশি ভর্তিচ্ছুরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
ক ইউনিটের পরীক্ষা শেষ, পরিবেশ-প্রশ্নে খুশি ভর্তিচ্ছুরা ছবি: শাকিল

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ও প্রশ্নের মান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে ভর্তিচ্ছুরা।

শুক্রবার (১ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ আট বিভাগে ভর্তি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পর ঢাবির কার্জন হলের দু’টি কেন্দ্র পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।  

তিনি বলেন, প্রথমবারের মতো এবার ঢাবি ছাড়াও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে। আমি ঢাবির দু'টি কেন্দ্র পরিদর্শন করেছি। বাকি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে আমার কথা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও শিক্ষকরা প্রত্যেকটি কেন্দ্র পরিদর্শন করেছেন। এখন পর্যন্ত কোনো ধরনের অবৈধ বা বিতর্কিত কিছু ঘটেনি। অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ হয়েছে। কোনো ধরনের খারাপ সংবাদ পাইনি। আর আসারও সম্ভাবনা নেই।

এদিকে পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ও প্রশ্নের মান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। কুমিল্লার নূর মিয়া ইউনিভার্সিটি কলেজের জান্নাত বাংলানিউজকে বলেন, কেন্দ্রের পরিবেশ খুবই ভালো ছিল। পরিদর্শকরা আন্তরিক ছিল। পরীক্ষা সংক্রান্ত কোনো কিছু না বুঝলে সেটি বুঝিয়ে দিয়েছেন।

মোহাম্মদপুরের ফিরোজা বাশার আইডিয়াল কলেজের আল আমিন বাংলানিউজকে বলেন, প্রশ্নের মান ভালো ছিল। কোনো ধরনের ভুল পাইনি। সেট নিয়ে কোনো ঝামেলা ছিল না।  

ক ইউনিটের পরীক্ষায় ঢাকার বাইরের কেন্দ্রগুলো হচ্ছে- রাজশাহী বিশ্ববিদ্যালয় (১৪ হাজার ৩২৮ জন), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (১১ হাজার ২১৭ জন), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৭ হাজার ৮০৬ জন), খুলনা বিশ্ববিদ্যালয় (৮ হাজার ৯২২ জন), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৩ হাজার ৩০৫ জন), বরিশাল বিশ্ববিদ্যালয় (৩ হাজার ৪২৫ জন) ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (১০ হাজার ৩৫১ জন)।

ক ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ফার্মেসি অনুষদ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ, আর্থ অ্যান্ড এনভায়রণমেন্টাল সায়েন্সস অনুষদভুক্ত বিভাগসমূহ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১ হাজার ৮১৫ আসনে ভর্তি হবে। এখানে আবেদন করেছে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন। যা গতবার ছিল ৮৮ হাজার ৯৭০। যার কারণে প্রতি আসনের বিপরীতে প্রতিযোগী ৪৯ থেকে বেড়ে ৬৪ জনে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।