ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে শনিবার (২ অক্টোবর)। এদিন ঢাকা ও সাত বিভাগীয় শহরে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যালয়ের তথ্য অনুযায়ী, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে আবেদন করেছে ৪৭ হাজার ৬৩২ জন যা গতবর্ষে ছিল ৪৫ হাজার তিনজন। আসন সংখ্যা দুই হাজার ৩৭৮টি। আসন প্রতি লড়বে ২০ জন যা আগে ছিল ১৮ জন।

ভর্তি পরীক্ষায় ঢাকার বাইরের কেন্দ্রগুলো হচ্ছে- রাজশাহী বিশ্ববিদ্যালয় (৬ হাজার ৩৭৭ জন), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (২ হাজার ৮৫২ জন), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫ হাজার ৭২ জন), খুলনা বিশ্ববিদ্যালয় (৫ হাজার ২০৪ জন), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৯২১ জন), বরিশাল বিশ্ববিদ্যালয় (১ হাজার ৭৪১ জন), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (৬ হাজার ৬১৫ জন)।


অপরদিকে শুক্রবার (১ অক্টোবর) অনুষ্ঠিত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল দ্রুত সময়ের মধ্যে দেওয়া হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন ‘ক’ ইউনিট পরীক্ষার সমন্বয়ক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মিহির লাল সাহা।
 
তিনি বলেন, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আমরা সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি। সবার সহযোগিতার কারণে এটি সম্ভব হয়েছে। আমরা দ্রুত সময়ে ফল প্রকাশের চেষ্টা করবো। গত বছর ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করতে এক মাস সময় লেগেছিল। এবার তারও আগে ফল প্রকাশের চেষ্টা করবো। পরীক্ষায় লিখিত অংশ থাকায় সময়টা বেশি লাগবে। কারণ শিক্ষকদের তো খাতা দেখতে হয়। আর ঢাকার বাইরের কেন্দ্রগুলো থেকে উত্তরপত্র আসবে। সে কারণে সমন্বয়ে সময় লাগছে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।