ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইসমলামী বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞান দিবস উদযাপন

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
ইসমলামী বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞান দিবস উদযাপন

ইবি: প্রথমবারের মতো ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস উদযাপিত হয়েছে।  

বাংলাদেশ হিসাববিজ্ঞান সমিতি এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের যৌথ আয়োজনে দিবসটি উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে বুধবার (১০ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ভবনের সামনে থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।  

বিভাগের সভাপতি অধ্যাপক ড. রুহুল আমিনের নেতৃত্বে র‌্যালিতে বাংলাদেশ হিসাববিজ্ঞান সমিতির কার্যনির্বাহী সদস্য ও বিভাগের অধ্যাপক ড. অরবিন্দ সাহা, বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. আবু সিনা, অধ্যাপক ড. কাজী আখতার হোসেন, অধ্যাপক ড. রুহুল আমিন, অধ্যাপক জাকির হোসেনসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে দুপুর ১২টায় বাংলাদেশ হিসাববিজ্ঞান সমিতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের যৌথ আয়োজনে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়। এতে ইবির শিক্ষকরাও অংশ নেন।

বাংলাদেশ হিসাববিজ্ঞান সমিতি ও ইবির হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. অরবিন্দ সাহা বলেন, বাংলাদেশ প্রথমবার ও দেশের আটটি বিশ্ববিদ্যালয়ে একযোগে দিবসটি উদযাপিত হচ্ছে। হিসাববিজ্ঞানের প্রয়োজনীয়তা তুলে ধরার জন্যই দিবসটি পালিত হয়ে থাকে। বাংলাদেশে অ্যাকাউন্টিংয়ের ছাত্র-শিক্ষকদের জন্য অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন হবে একটি রোল মডেল।

প্রতিবছর ১০ নভেম্বর আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত হয়ে থাকে। ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে প্রথমবার দিবসটি পালন করা হয়। বিভিন্ন দেশের পেশাদার হিসাববিদরা দিবসটি পালন করেন। এ বছর দেশের আটটি পাবলিক বিশ্ববিদ্যালয় দিবসটি পালন করেছে। পেশাদার হিসাববিদদের কাজে উৎসাহ যোগাতে, সাধারণ মানুষের মধ্যে এ কাজের গুরুত্ব বোঝাতে এবং এ পেশায় তরুণদের আগ্রহী করে তুলতে এ দিবসটি বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।