ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফেসবুক আসক্তি কমানোর আহ্বান ড. জাফরের

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
ফেসবুক আসক্তি কমানোর আহ্বান ড. জাফরের

শাবিপ্রবি, (সিলেট): শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, বর্তমানে শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি মনোযোগ কমে গেছে। তারা ফেসবুকে বেশি সময় ব্যয় করছে।

এটা শুধু বাংলাদেশে না, পুরো পৃথিবীর একটা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। তাই শিক্ষার্থীদের ফেসবুকে কম সময় দিয়ে বইয়ের প্রতি আগ্রহ বাড়াতে হবে। গতকাল বুধবার শাবি প্রেস ক্লাব কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

বুধবার (১০ অক্টোবর) বিকেলে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন ড. জাফর ইকবাল।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা ক্লাস রুম থেকে যা শিখতে পারে তার চেয়ে বেশি শিখতে পারে শ্রেণি কক্ষের বাইরে। বিশ্ববিদ্যালয়ের চার বছরের জীবনে বিভিন্ন সমস্যায় পড়েন শিক্ষার্থীরা। আবার সে সমস্যা থেকে বেরিয়ে আসার পথও খোঁজে বের করেন তারা। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিকসহ শিক্ষামূলক কর্মকাণ্ড থেকে বেশি শিখতে পারেন আমাদের শিক্ষার্থীরা। এ শিক্ষার মাধ্যম শিক্ষার্থীরা একজন প্রকৃত মানুষ হয়ে উঠেন।

অবসরকালীন সময়ের কথা উল্লেখ করে জাফর ইকবাল বলেন, আমার অবসরকালীন সময় ভালোই কাটছে। আমি যেহেতু লেখালেখি করি এদিকে বেশি সময় কেটে যায়। এখন শাবিপ্রবির ক্যাম্পাসে কাটানো সময়গুলোকে বেশি মনে পড়ে।

সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তিপরীক্ষা হওয়ায় আমি অনেক আনন্দিত। এবারে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীরা একটি পরীক্ষায় অংশগ্রহণ করে ২০টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার দেওয়ার সুযোগ পেয়েছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকরাও সন্তোষ হয়েছেন। তবে, এবারে কিছু ভুল-ভ্রান্তি ছিল।  

বাংলাদেশ সময়: ০৭৩১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।