ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

এইচএসসি পরীক্ষায় সিলেবাস কমানোর দাবিতে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
এইচএসসি পরীক্ষায় সিলেবাস কমানোর দাবিতে বিক্ষোভ

ঢাকা: ৭০ শতাংস নয়, অর্ধেক সিলেবাসে পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে এইচএসসি ২০২২ ব্যাচের শিক্ষার্থীরা।

রোববার (৫ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে রাজধানীসহ আশেপাশের অন্তত পাঁচটি কলেজের শিক্ষার্থীরা ‘এইচএসসি পরীক্ষার্থী ২০২২ ব্যাচ’ ব্যানারে চার দফা দাবি নিয়ে এই মানববন্ধন করেন।

মানববন্ধন থেকে তমিজউদদীন সরকারি কলেজের শিক্ষার্থী এবং মানববন্ধনের আহ্বায়ক অমিত হাসান ভূইয়া বলেন, ২০২০ সালের ফেব্রুয়ারিতে আমাদের এসএসসি পরীক্ষা নেওয়া হয়। তারপর যথা সময়ে আমাদের রেজাল্ট দিলেও আমাদের ভর্তি যথা সময়ে হয়নি। অক্টোবরের শেষের দিকে ভর্তি করানোর কারণে আমরা অনেক পিছিয়ে গেছি। প্রায় ৫ মাস আমাদের বইয়ের সঙ্গে কোনো সম্পর্ক ছিল না।

তিনি বলেন, ২০২১ সালে করোনার দেড় বছর পার করার পর স্কুল, কলেজ খুলে দিলো এবং সপ্তাহে দুই দিন করে ক্লাস নেওয়া শুরু হলো। তখনও আমরা সেরকম মূল্যায়ন পেলাম না। তারপর সরকার সেপ্টেম্বরের দিকে একটা ঘোষণা দিয়েছিল যে, যারা ২০২২ সালে এইচএসসি পরীক্ষা দেবে, তাদের জন্য সিলেবাসের সব বিষয়ে ৭০ শতাংশের পরীক্ষা নেওয়া হবে। এটাকে আমরা সম্পূর্ণ অযৌক্তিক সিদ্ধান্ত মনে করি।

মানববন্ধনে বলা হয়, আমরা তো রোবট না যে হুট করে এত অল্প সময়ে এত বেশি পরিমাণ সিলেবাস সম্পন্ন করতে পারব। এভাবে পরীক্ষা নিলে আমরা মানসিক চাপে পড়ে যাবো। এ জন্য আমরা দাবি জানাই, আমাদের পরীক্ষাটা ৫০ শতাংশ সিলেবাস থেকে নেওয়া হোক।

মানববন্ধনে তাদের অন্য দাবিগুলো হলো- সিলেবাসের ওপর সময় নির্ধারণ, গ্রুপিয়ান বিষয়ের ওপর পরীক্ষা এবং করোনার অজুহাত না দেখিয়ে কবে পরীক্ষা হবে, সেটার প্রজ্ঞাপন দেওয়া।

মানববন্ধনে রাজধানীর লালবাগ সরকারি মডেল কলেজ, বোরহান উদ্দীন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, সরকারি তোলারাম কলেজ, আজীমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং বর্ণমালা আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
এইচএমএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa