ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

ঢাকার আলিয়া মাদরাসার জমি দখলের তৎপরতায় নিন্দা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
ঢাকার আলিয়া মাদরাসার জমি দখলের তৎপরতায় নিন্দা

ঢাকা: দুর্নীতিমুক্ত নৈতিকতায় সমৃদ্ধ একটি আদর্শ জাতি গঠনে ইসলামী ও মাদরাসা শিক্ষার বিস্তারের পরিবর্তে মাদরাসা-ই-আলিয়া ঢাকার ক্যাম্পাসকে সঙ্কুচিত করে অধিদপ্তর ভবন নির্মাণ ও পাবলিক পরীক্ষায় ধর্মশিক্ষা বাদ দেয়ার প্রস্তাবকে ইসলামী শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র বলেছেন শিক্ষা প্রতিষ্ঠানটির সাবেক ছাত্র ফোরাম নেতারা।

শুকবার (২৮ জানুয়ারি)  বিকেলে রাজধানীর পুরানা পল্টনে ফোরামের আহ্বায়ক মাওলানা আজিজুল হক মুরাদের সভাপতিত্বে ও সদস্য সচিব মাওলানা মোহাম্মদ সুরুজুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন মাও. কাজী সাইফুদ্দীন, মাও. ইসমাইল ফারুক, অধ্যাপক মাওলানা আবদুল হামিদ, মাও. গাজী আতাউর রহমান, হাফেজ মাওলানা হাবিবুল্লাহ, হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান, হাফেজ রফিকুল ইসলাম, শহিদুল ইসলাম কবির, মাও. মোক্তার হোসেন ও মো. জোবায়ের হোসেন।

সভায় তারা বলেন, মাদরাসা-ই-আলিয়া, ঢাকা ২৫০ বছরের ইসলামী ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে এখন ৪ একর জমি দখলের তৎপরতা নিন্দনীয়।

তারা বলেন, আমরা আশাবাদী ছিলাম বর্তমান সরকার মাদ্রাসা-ই-আলিয়া, ঢাকাকে ঢাকা আলিয়া বিশ্ববিদ্যালয়ে  রূপান্তর করে ইসলামী ও মাদরাসা শিক্ষাকে আরও সমৃদ্ধ করবে। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হচ্ছে সরকার তা না করে মাদরাসা ও ধর্মীয় শিক্ষাকে সঙ্কুচিত করার দিকে অগ্রসর হচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, ২৫০ বছরের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানকে ধ্বংসের কোনো ষড়যন্ত্র মাদরাসা-ই-আলিয়া ঢাকার সাবেক ছাত্ররা মেনে নেবে না। দেশবাসীকে সঙ্গে নিয়ে মাদরাসা-ই-আলিয়ার সম্পত্তি দখলসহ ক্যাম্পাসে অধিদপ্তরের ভবন নির্মাণের বিরুদ্ধে আন্দোলনে নামতে বাধ্য হবে।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, ২৮ জানুয়ারি, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa