ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিক্ষা

জাবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, মে ১৮, ২০২২
জাবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

বুধবার (১৮ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্টার ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।



খোঁজ নিয়ে জানা যায়, প্রতিটি ইউনিটে গত বছরের চেয়ে আবেদন ফি বাড়ানো হয়েছে। এ, বি, সি এবং ই ইউনিটের ভর্তি ফরমের মূল্য ৯শ টাকা। ডি ইউনিটের ফরমের মূল্য ৬শ টাকা করা হয়েছে। গত বছর ভর্তি আবেদন ছিল এ, ব,  সি ৬০০ ও বাকি কয়েক ইউনিটে ৪০০ টাকা।

মানবন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু সাইদ বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দুর্নীতি আমরা প্রতিবারই দেখতে পাই। এ বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ইউনিট কমানো হলেও আবেদন ফি বাড়িয়ে দিয়ে তাদের ভর্তি বাণিজ্য বহাল রেখেছে প্রশাসন। সাবেক ভিসির বাসায় বসে অনলাইন মিটিংয়ে যোগদানের নামে ২ লাখ ৬৬ হাজার টাকা নিয়েছেন। এছাড়া গত একবছরের ভর্তি পরীক্ষা থেকে আয়ের ৮ কোটি টাকার হিসাব দিতে পারেনি পরীক্ষা কমিটি। এ থেকে স্পষ্ট ভর্তি পরীক্ষার বিশাল অনিয়ন উঠে আসে। এ বছর আরও বেশি লুটপাটের জন্য আবেদন ফি বাড়ানো হয়েছে। '

ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান বলেন, এ বছর ভর্তি ফরমের মূল্য যে পরিমাণ বৃদ্ধি করা হয়েছে তা প্রশাসনের মুনাফা সুলভ লোভী মানসিকতার পরিচয়। বিশ্ববিদ্যালয় এখন ব্যবসাকেন্দ্রে পরিণত হয়েছে। প্রশাসনের কাছে দাবি, তারা যেন এ ভর্তি ফর্মের মূল্য  কমিয়ে আনেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটি সূত্র জানায়, আগে বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১০টি ইউনিটে অনুষ্ঠিত হতো। এবার বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ ও ৩টি ইনস্টিটিউটের অধীনে ৫টি ইউনিটে ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, মে ১৮, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa