ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

শিক্ষা

‘সরকারি চাকরির জন্য বিসিএস বিশ্ববিদ্যালয় খোলা হোক’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, মে ২০, ২০২২
‘সরকারি চাকরির জন্য বিসিএস বিশ্ববিদ্যালয় খোলা হোক’

ঢাকা বিশ্ববিদ্যালয়: একাডেমিক পড়াশুনা বাদ দিয়ে বর্তমানে সরকারি চাকরির প্রতি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অতিমাত্রায় আগ্রহের কারণে একটি বিসিএস বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার পক্ষে মত দিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইংরেজি বিভাগরে সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বৃহস্পতিবার (১৯ মে) ঢাবির মোজফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘৫০-এ বাংলাদেশ: অতীত, বর্তমান এবং চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবি সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদ। নাজমুল করিম স্টাডি সেন্টারের পরিচালক আ ক ম জামাল উদ্দীনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান, সাবেক রাষ্ট্রদূত ও জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড-অ্যাডভাইজারি গ্রুপের উপদেষ্টা মো. আবদুল হান্নান।

অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, আমরা পড়াশোনা বাদ দিয়ে এখন বিসিএস চর্চায় আছি। আমি বলি, ‘বিসিএস বিশ্ববিদ্যালয়’ নামে একটা বিশ্ববিদ্যালয় খোলা হোক। সেখানে ‘প্রিলিমিনারি পরীক্ষা’, ‘ভাইভা’ ইত্যাদি নামে বিভাগ থাকবে। দারুণ চলবে কিন্তু। বিসিএস বিশ্ববিদ্যালয় সবচেয়ে জনপ্রিয় বিশ্ববিদ্যালয় হয়ে যাবে। ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার ক্ষেত্রে শিক্ষকরা পাত্তা পাবেন না। অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সেখানে প্রাধান্য দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা উল্লেখ করে তিনি বলেন, উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টর ইত্যাদি হওয়ার জন্য আজকে শিক্ষকদের মধ্যে দলাদলি। আমি মনে করি, আত্মসমালোচনার প্রয়োজন আছে। আমরা সব সময় অন্যের দিকে আঙুল তুলি, নিজের দিকে তুলি না। সমালোচনা যদি সবার ভেতর থেকে শুরু হতো, তাহলে হতাশা থাকত না।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মে ২০, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa