ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

গুচ্ছতেই থাকছে ইবি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, জুন ১২, ২০২২
গুচ্ছতেই থাকছে ইবি

ইবি: ২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা গুচ্ছের বিপক্ষে অবস্থান নিলেও অবশেষে গুচ্ছতেই থাকছে ইবি। তবে নতুন শিক্ষাবর্ষে গুচ্ছে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে কয়েকটি শর্ত জুড়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

শর্ত সাপেক্ষেই আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানূর রহমান।

তিনি বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছের পক্ষে থাকার কারণে ৭/৮টি শর্ত জুড়ে দিয়ে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। ২০২০-২১ শিক্ষাবর্ষে যে জটিলতা হয়েছে সেটি এবার হবে না, কেন্দ্রীয়ভাবে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে এবং শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দৌড়াদৌড়ি করা লাগবে না বলে আমাদের চিঠির মাধ্যমে জানানো হয়েছে। এসব শর্ত উপেক্ষিত হলে আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে আমরা গুচ্ছে যাবো না।

জানা গেছে, নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির বিষয় নিয়ে গত ৩১ মে শিক্ষক সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় ১৫৬ জন শিক্ষকের উপস্থিতিতে কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তগুলো হলো, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীর নগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রফেশনাল ইউনিভার্সিটিসহ (বিইউপি) সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছের আওতায় আনা, জটিলতা ও ভোগান্তি দূরীকরণ, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আয়ের যাবতীয় অর্থের হিসাব পেশ, আবেদনের যোগ্যতার ভিত্তিতে সব ভর্তিচ্ছুকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ প্রদান, আগামী বছর থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে ইবিকে গুচ্ছের নেতৃত্ব প্রদানসহ কয়েকটি শর্ত জুড়ে দিয়ে গুচ্ছের পক্ষে মত দিয়েছে শিক্ষক সমিতি।

এর আগে গত ৩ এপ্রিল ইবি ফের গুচ্ছে গেলে ভর্তি কার্যক্রমে শিক্ষকরা অংশ নেবেন না বলে এক সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি দিয়েছিলেন শিক্ষক নেতারা। পরবর্তীতে এ নিয়ে শিক্ষক সমিতির সঙ্গে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম কয়েক দফায় বসলেও শিক্ষকরা তাদের সিদ্ধান্তে অনড় বলে জানিয়েছিল। কিন্তু শেষে এসে কয়েকটি শর্ত জুড়ে দিয়ে গুচ্ছের পক্ষে মত দিয়েছেন শিক্ষকরা।

আগামী ৩০ জুলাই থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। এবারের গুচ্ছ ভর্তিতে মোট ২২টি বিশ্ববিদ্যালয় অংশ নিবে। গতবারের মতো এবারো নেতৃত্ব দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, জুন ১২, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।