ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা আধুনিক মানুষ হবে: মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, জুন ২০, ২০২২
নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা আধুনিক মানুষ হবে: মন্ত্রী

ঢাকা: নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা ঔপনিবেশিক কেরানি মানসিকতার বদলে বিজ্ঞানমনস্ক আধুনিক মানুষ হয়ে উঠবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (২০ জুন) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ কার্যক্রমের পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, অনেকেই নতুন শিক্ষাক্রমে ধর্ম নেই বলে উল্লেখ করে বিভ্রান্তি ছড়াচ্ছে। কিন্তু নৈতিকতা শিক্ষার মধ্যে সব ধর্মের বাণী রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি কার্যক্রমের মধ্য দিয়ে শিক্ষার্থীরা প্রায়োগিক শিক্ষার মধ্য দিয়ে নিজেদের দক্ষতা বাড়িয়েছে বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহম্মেদ বলেন, এই কার্যক্রমের মাধ্যমে সত্য প্রতিষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরা যখন মুক্তিযোদ্ধাদের কাছে জিজ্ঞেস করেছে কেন যুদ্ধে গিয়েছিলেন, তখন মুক্তিযোদ্ধারা বলেছেন, বঙ্গবন্ধুর ডাকে ও আদর্শে অনুপ্রাণিত হয়ে যুদ্ধে গিয়েছেন। প্রায় ১ লাখ ভিডিও তৈরি হয়েছে পুরো কার্যক্রমে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন বলেন, হয়তো এখন এটার প্রভাব সেভাবে পাওয়া যাবে না। কিন্তু দশ বছরে এরা যখন প্রাপ্তবয়স্ক হবে তখন আমরা দেশপ্রেমিক মানুষ পাব, যারা দেশ গঠনে এগিয়ে যাবে।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে ২৬ বছর ইতিহাস বিকৃত করা হয়েছিল উল্লেখ করে বীর প্রতীক কাজী সাজ্জাদ আলী জহির বলেন, আমার ভয় হয় যখন স্টেডিয়ামে দেখি ‘ম্যারি মি আফ্রিদি’, যখন পাকিস্তানি জার্সি গায়ে স্টেডিয়ামে যায়। কিন্তু যখন দেখি সপ্তম শ্রেণির কয়েক লাখ শিক্ষার্থী মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ইতিহাস নিয়ে লক্ষাধিক ভিডিও করেছে তখন আবার স্বপ্ন দেখি আগামীর বাংলাদেশের।

প্রতিযোগিতায় বিজয়ী বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী জয়ীতা বলে, আমরা মুক্তিযুদ্ধের বই পড়ে অনেক কিছু জানতে পেরেছি। কিন্তু তাদের সরাসরি অনুভূতি জানতে পেরে আমরা যে অভিজ্ঞতা অর্জন করেছি, তা কখনোই পেতাম না। আমরা মুক্তিযোদ্ধাদের কাছে গিয়েছি, বধ্যভূমিতে গিয়েছি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী জয়িতা প্রমুখ। এ অনুষ্ঠানের আয়োজন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুন ২০, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।