ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ব‌রিশালে রোবট পদ্মার উদ্বোধন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, জুন ২৮, ২০২২
ব‌রিশালে রোবট পদ্মার উদ্বোধন 

বরিশাল: বাংলাদেশের মানুষের স্বপ্ন এবং উন্নয়নের প্রতিক ‘পদ্মা সেতু’ উদ্ধোধন হয়েছে। ঐতিহাসিক এ ক্ষণকে স্মরণীয় করে রাখতে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি) সিএসই এবং ইইই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা একটি রোবট উদ্ভাবন করেছেন।

রোবটটির নাম রাখা হয়েছে ‘রোবট পদ্মা’।

মঙ্গলবার (২৮ জুন) সন্ধ‌্যায় বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউজিভির অডিটোরিয়ামে রোবটটির প্রদর্শনীর উদ্ধোধন করেন।  

উদ্বোধনকালে তি‌নি বলেন, জাতির পিতা আমাদের স্বাধীন ভূখণ্ড দিয়েছেন আর তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের অর্থনৈতিক মুক্তি দিয়েছেন। ইউজিভির শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার ফল হচ্ছে এই রোবট ‘পদ্মা’।

জেলা প্রশাসক বলেন, এই রোবট‌টি তৈ‌রি‌তে যারা কাজ ক‌রে‌ছেন, মেধা খা‌টি‌য়ে‌ছেন সেই পু‌রো টিম‌কে ধন‌্যবাদ জানাই। ব‌রিশা‌লের ম‌তো জায়গায় আমরা পি‌ছি‌য়ে নেই সে‌টিই এর প্রমাণ। আর এ রোব‌টের মা‌ঝে আধু‌নিক অনেক কিছুই আছে। এটি জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা এবং পদ্মা‌সেতু নি‌য়ে কথা বল‌ছে। আমি বিশ্বাস ক‌রি গ‌বেষণার ক্ষে‌ত্রে এই রোবট ও ডিপার্টমেন্ট অগ্রনী ভ‌ূমিকা রাখ‌বে।  

বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. লোকমান খান রোবটের তথ্য এবং ইতিবৃত্ত সবার সামনে উপস্থান করেন।  

সভাপতির বক্তব্যে ড. মো. ইমরান চৌধুরী বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাই। তার সাহসী উদ্যোগ ও একাগ্রতার জন্যই পদ্মা সেতু আজ বাস্তবতা।  

তি‌নি আরও বলেন, আমরা বোর্ড অব ট্রাষ্টিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার প্রসারে সহায়তা দিয়ে আসছি, রোবট ‘পদ্মা’ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের গবেষণা ও আবেগের বহিঃপ্রকাশ। আমরা বর্তমানকে ফ্রেমবন্দি করে রাখতে চাই।  


বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ২৮, ২০২২
এমএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।