ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি আরবে চালু হচ্ছে স্নাতক কোর্স

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, জুন ৩০, ২০২২
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি আরবে চালু হচ্ছে স্নাতক কোর্স

ঢাকা: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি আরবে চালু হতে যাচ্ছে ডিগ্রী পর্যায়ের কোর্স। শিগগিরই এ কোর্স চালু করা হবে বলে জানিয়েছেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আক্তার।

 

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে এক অনলাইন সভায় তিনি এ তথ্য জানান। বৃহস্পতিবার (৩০ জুন) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

সভায় আগামী দিনে সৌদি আরবের প্রবাসীদের জন্য এসএসসি ও এইচএসসি প্রোগ্রামের পাশাপাশি ডিগ্রী/স্নাতক পর্যায়ের কোর্স চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া সৌদি আরব প্রবাসীদের চাহিদা অনুযায়ী বিভিন্ন শর্ট কোর্স চালু করার পরিকল্পনা নেওয়া হয়।  

সভায় দূতাবাসের মিশন উপপ্রধান আবুল হাসান মৃধা, ইকোনমিক কাউন্সেলর মুর্তুজা জুলকার নাঈন নোমান, শ্রম কাউন্সেলর রেজা-ই-রাব্বি, কাউন্সেলর হুমায়ূন কবির ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কার্যক্রমের দূতাবাসের ফোকাল পয়েন্ট প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পক্ষে ওপেন স্কুলের ডীন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন, স্কুল অব সোশাল সাইন্সের ডীন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম, ইন্টারন্যাশনাল একাডেমিক উইংয়ের যুগ্ম পরিচালক সঙ্গীতা মোরশেদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) জানান, সৌদি আরবে বর্তমানে প্রায় ২৬ লাখ প্রবাসী বাংলাদেশি বিভিন্ন খাতে কর্মরত রয়েছে। দীর্ঘদিন ধরে বাংলাদেশের অর্থনীতির উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সৌদি আরবের ভিশন-২০৩০ ও বাংলাদেশের ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে দক্ষ-অদক্ষ প্রবাসীদের শিক্ষার মানোন্নয়ন একান্ত অপরিহার্য। সৌদি আরবে যুগোপযোগী ও অধিক দক্ষতাসম্পন্ন আধুনিক শ্রমবাজার গড়ার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাসের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সৌদি আরবে বসবাসরত অভিবাসী শ্রমিকরা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আওতায় এসব শিক্ষা কার্যক্রমের মাধ্যমে নিজের দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধির সুযোগ পাবেন একইসঙ্গে নিজেকে শিক্ষিত ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার পাশাপাশি বাংলাদেশে ফিরে গিয়েও দক্ষভাবে কাজ করতে পারবেন।

রাষ্ট্রদূত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে সৌদি আরবে বিভিন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, জুন ৩০, ২০২২
টিআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।