ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

চবির শিক্ষার্থীকে যৌন নিপীড়নের প্রতিবাদে শাবিপ্রবিতে মানববন্ধন

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
চবির শিক্ষার্থীকে যৌন নিপীড়নের প্রতিবাদে শাবিপ্রবিতে মানববন্ধন

শাবিপ্রবি (সিলেট): চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে এক ছাত্রীকে যৌন নিপীড়নের প্রতিবাদ ও শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

রোববার  (২৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে চবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি জানিয়ে দোষীদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা। একই সঙ্গে ক্যাম্পাসসহ সারাদেশে শিক্ষার্থীদের নিরাপত্তার আহ্বান জানানো হয়।

এসময় গণিত বিভাগের শিক্ষার্থী উমর ফারুক বলেন, বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতনের ঘটনা বলে বিষয়টি আমরা জানতে পেরেছি। কিন্তু এমন অনেক ঘটনা আছে যেগুলো ধামাচাপা দেওয়া হচ্ছে। চবিতে যে ঘটনা ঘটেছে সেটিও ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই যৌন নিপীড়ন সেল আছে। কিন্তু সেগুলোর কোনো কার্যকারিতা লক্ষ্য করা যাচ্ছে না। আমাদের বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলেও অকার্যকর। বিগত সময়ে যেসব অভিযোগ দেওয়া হয়েছে সেগুলো তারা এখনও বাস্তবায়ন করতে পারেনি।

পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী সামিরা ফারজানা বলেন, যৌন নিপীড়নের শিকার হওয়ার পরেও মেয়েদেরকে যখন বলা হয় রাতে তোমরা বের হলে কেনো? এরকম পোশাক পরেছো কেনো? এরকম প্রশ্ন করে ভুক্তভোগীদেরকে দমিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আর এরকম ঘটনা একটি দিক থেকেই ঘটছে। বিশ্ববিদ্যালয়ের গেস্টরুম নির্যাতন, র‌্যাগের সংস্কৃতি একটি পক্ষ থেকেই হয়ে থাকে। আর এতে ক্ষমতাসীন ছাত্রসংগঠন জড়িত থাকে।

তিনি বলেন, বহিষ্কারই চূড়ান্ত সমাধান না। আমরা চাই দোষীদেরকে রাষ্ট্রীয়ভাবে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। যাতে ক্যাম্পাসে কিংবা দেশের যে কোনো জায়গা নারীদেরকে যৌন নির্যাতনের সাহস কেউ না করতে পারে।

প্রসঙ্গত, গত ১৭ জুলাই রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হতাশার মোড় থেকে বোটানিক্যাল গার্ডেন এলাকায় নিয়ে এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। পাঁচজন ওই ছাত্রীকে ধর্ষণের চেষ্টা করে বলেও অভিযোগ করা হয়। ঘটনার পর হলের ছাত্রীদের রাত ১০টার আগে প্রবেশের নির্দেশ দেয়। প্রশাসনের এ নির্দেশের পর ছাত্রীরা তা প্রত্যাহার করে চার দফা দাবিতে আন্দোলন শুরু করে।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।