ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাতীয় আন্তঃকলেজ পরিবেশ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
জাতীয় আন্তঃকলেজ পরিবেশ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঢাকা: কান পেতে শুনি, প্রকৃতির ধ্বনি- প্রতিপাদ্যে আয়োজিত হয়ে হয়েছে ৪র্থ জাতীয় আন্তঃকলেজ পরিবেশ বিতর্ক প্রতিযোগিতা- ২০২২।  

জাতীয় বিতর্ক সংগঠন ডিবেট ফর হিউম্যানিটি (ডিএফএইচ) এর উদ্যোগে ও বাস্তবায়নে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা)  সার্বিক সহযোগিতায় বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে  ২২-২৩ জুলাই দুই দিনব্যাপী এ জাতীয় আয়োজন অনুষ্ঠিত হয়।

সারা দেশের বিভিন্ন জেলা হতে আগত ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৬টি কলেজ পর্যায়ের বিতর্ক দল ও বিচারকদের অংশগ্রহণে জাতীয় আন্তঃকলেজ পরিবেশ বিতর্ক প্রতিযোগিতা ২০২২ অনুষ্ঠিত হয়। আয়োজনের দ্বিতীয় দিন ২৩ জুলাই ২০২২ সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ডিবেট ফর হিউম্যানিটি (ডিএফএইচ) এর উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, জীবন আপনি কীভাবে চলবেন সেইটা আপনিই নির্ধারণ করবেন। কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার মধ্যে আছে যারা তোমার বিষাইছে বায়ু…। কবিতাটিতেও কবি দূষণকারীদের ক্ষমা করতে বলেছেন। তবে আমরা আমাদের শাসকদের বলবো তারা যেন পরিবেশের দিকে নজর দেয়। আমাদের পাশের দেশ ভুটানও আমাদের চেয়ে বেশি পরিবেশ সচেতন। তাদের মহাসড়কগুলো অনেক পরিচ্ছন্ন। অথচ আমাদের মহাসড়কগুলো ততটাই নোংরা। আসুন সচেতন হই, নিজেকে বাঁচাই।

ডিএফএইচ-এর চেয়ারপার্সন মুহাম্মদ শফিকুর রহমানেরর সভাপতিত্বে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান, আইন ও সালিশ কেন্দ্রের সাবেক নির্বাহী পরিচালক ও ডিএফএইচ এর উপদেষ্টা শীপা হাফিজা, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. শায়লা নাসরিন এবং গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সাবিকুন নাহার।

বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয় মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং রানার আপ হয় নটরডেম কলেজ। তাদের বিতর্কের বিষয়বস্তু ছিল, এই সংসদ জলবায়ু তহবিল গঠনকে অনৈতিক মনে করে।
প্রতিযোগিতায় সেরা বিতার্কিক নির্বাচিত হোন নটরডেম কলেজের আবিদ মাহমুদ।

বাংলাদেশ সময় : ১০৩৬ ঘণ্টা, ২৫ জুলাই, ২০২২
টিআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad